উখিয়ায় বর্জ্য অপসারণে মাঠে পরিচ্ছন্নতাকর্মীরা

fec-image

উখিয়ায় প্রতিনিয়ত বাড়ছে সমস্যার পরিধি। এখানে নিত্যদিনের বড় এক সমস্যার নাম বর্জ্য। বাসা-বাড়ির ময়লাসহ রোহিঙ্গা অধ্যুষিত উখিয়াতে প্রতিদিন উৎপন্ন হয় ব্যাপক পরিমাণে বর্জ্য। এসব বর্জ্য অপসারণের দাবীতে নিয়মিত সংবাদ প্রকাশ করা হলেও কোন কাজে আসেনি।

জানা যায়, উখিয়া সদর স্টেশনসহ উপজেলার বিভিন্ন স্টেশনে মুদির দোকান, চায়ের দোকান, তরি-তরকারী ব্যবসায়ীরা দোকান থেকে প্রতিদিন ময়লা আবর্জনা রাস্তার পাশে ও ড্রেনে ফেলার কারণে যত্রতত্র বর্জ্যে পরিনত হয়েছে।

এ ব্যাপারে উখিয়ার সৌন্দর্য বর্ধনে করণীয় শীর্ষক আলোচনায় অংশ নিয়ে প্রেসক্লাবের সহ-সভাপতি হুমায়ুন কবির জুশান উপজেলা নির্বাহী কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করেন। অবশেষে ইউএনডিপির অর্থায়নে ব্র্যাকের পরিচ্ছন্নকর্মীরা উখিয়া দারোগা বাজারে ও আশপাশ এলাকায় কাজ শুরু করেছেন।

এ অবস্থায় বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমে পরিবর্তন এনে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের নতুন সময়সূচি ও পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে পরিচ্ছন্নকর্মীরা জানিয়েছেন। সকাল ৭টা থেকে দুপুর ২টার মধ্যে স্টেশনের দোকানপাট ও আশপাশ এলাকায় ওয়ার্ডভিত্তিক নির্ধারিত স্থানে বর্জ্য ফেলবে।

৬ মাসের প্রজেক্টের এই কর্মসূচির পরিচ্ছন্নকর্মীরা নির্ধারিত স্থানে পরিস্কার করবে। চক্রাকারে নিয়মিত প্রণয়নকৃত সূচি মোতাবেক চলবে কার্যক্রম। রাস্তাভিত্তিক পরিচ্ছন্নতাকর্মীর প্রণীত তালিকা অনুযায়ী রাস্তা পরিস্কার করা হবে।

স্থানীয়রা দোকানদার শাহ আলম বলেন, বর্জ্য ব্যাবস্থাপনায় পরিচ্ছন্নকর্মীরা যেমন পরিস্কার করছেন তেমনি বাজারের ড্রেনগুলো পরিস্কার করা দরকার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − ten =

আরও পড়ুন