উখিয়ায় ভিজিডি’র চাউল খেয়ে অসুস্থ হচ্ছে উপকারভোগীরা

fec-image

কক্সবাজারের উখিয়ায় ভিজিডি’র চাউল খেয়ে অসুস্থ হয়ে পড়েছে এক পরিবারের সদস্যরা। সম্প্রতি বিতরণকৃত ভিজিডি চাউল খেয়ে বুধবার থেকে অসুস্থ হয়ে পড়েছে হলদিয়াপালং ৭নং ওয়ার্ডের হাতির ঘোনা গ্রামের উপকারভোগী নুর নাহারের পরিবার।

নুর নাহার জানিয়েছেন, চাউল গুলো খাওয়ার পর থেকে পরিবারের সবাই বমি করছে। মাথা ঘুরছে। খবরটি ছড়িয়ে পড়লে অপরাপর উপকারভোগীদের মাঝেও আতংক বিরাজ করছে। বিশেষ এই চাউল নিয়ে আলোচনা করতে সব উপকারভোগীরা এক জায়গায় মিলিত হতেও দেখা যায়। ভিজিডির চাউল থেকে বিশেষ এক ধরনের উপকরণ খুঁজতে ব্যস্ত নুর মোহাম্মদ স্ত্রী হালিমা বেগম, জাফর আলমের স্ত্রী রিজিয়া বেগম, রুহিনী বড়ুয়া স্ত্রী লউসি বড়ুয়া।

এ সময় তারা বলেন, এনজিও রিক প্রতিটি ৩০ কেজি ওজনের এসব চাউলের বস্তা বিতরণ করেন। অথচ এগুলো চাউল নয়। দুই কেজি পরিমাণ চাউল থেকে ১শ গ্রামের মতো খুঁজে বের করেন হালিমা। পানিতে ভাসতে থাকে। মোটা গুলো ডুবে যায়। তাদের ধারণা এগুলো প্লাষ্টিকের চাউল। এগুলো খেলে লিভার, কিডনি নষ্ট হয়ে যাবে এমন ভয়ও তাদের মধ্যে কাজ করছে।

সজিত বড়ুয়া’র স্ত্রী বাসনা বড়ুয়া বলেন, চাউল গুলো রান্না করার সময় বিশ্রি দুর্গন্ধ ছড়ায়। এক বেলা খাওয়ার পর থেকে রুচি নেই, ঠিক মতো ভাত খেতে পারছে না বলে জানিয়েছেন ভুট্টু বড়ুয়ার স্ত্রী অঞ্জলি বড়ুয়া।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনজিও রিক প্রকল্প কর্মকর্তা রুহুল কুদ্দুস বলেন, রিকের খাদ্য নিরাপত্তা ও পুষ্টিমান উন্নয়ন প্রকল্পের উপকারভোগীদের তালিকা অনুযায়ী মূলত: ভিজিডি চাউল বিতরণ করেছেন উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর। এক্ষেত্রে রিকের কোন সংশ্লিষ্টতা নেই।

উখিয়া উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা (অ:দা:) মোহা: আলমগীর কবীর বলেন, ভিজিডি চাউলের সাথে পুষ্টি মেশানো হয়েছে। সারা দেশে ১০০টি উপজেলায় ভিজিডি কর্মসূচির আওতায় কক্সবাজার জেলার উখিয়া, টেকনাফ ও মহেশখালী উপজেলার দুঃস্থ ও অসহায় এবং শতভাগ মহিলাদের ভিজিডি চাউল বিতরণ করা হয়। তৎমধ্যে উখিয়া উপজেলায় ভিজিডি উপকারভোগীর সংখ্যা ২২ হাজার ৯২৪জন।

উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. নিকারুজ্জামান চৌধুরী বলেন, ভিজিডি চাউলের সাথে ৬টি ভিটামিন যুক্ত পুষ্টি মেশানো থাকে। এ গুলো খেলে অসুস্থ হওয়ার কথা নয়। হয়ত: গুদামে বেশি দিন থাকার কারণে চাউলের গুণগত মান নষ্ট হতে পারে। তবুও আজকে দিনের মধ্যে উপকারভোগী, মিলার সাপ্লাইয়ার ও মহিলা বিষয়ক কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে নিয়ে বিষয়টি খতিয়ে দেখা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উখিয়ায়, চাউল খেয়ে অসুস্থ, ভিজিডি’র
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × three =

আরও পড়ুন