মানিকছড়ি থেকে উদ্ধারকৃত বন্যপ্রাণী গয়াল বঙ্গবন্ধু সাফারি পার্কে হস্তান্তর

fec-image

খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলাধীন ২১৪নং ডলু মৌজায় প্রস্তাবিত ডিসি পার্ক এলাকার জঙ্গলে থাকা সাদা-কালো রঙ্গের একটি গয়াল পাওয়া যায়।

মঙ্গলবার (১১ ফেব্রুয়াররি) গয়ালটি প্রকাশ্যে বেড়িয়ে আসলে স্থানীয় লোকজন আটক করে মানিকছড়ি উপজেলা প্রশাসনকে খবর দেয়।

খবর পেয়ে মানিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ উক্ত গয়ালটিকে নিয়ে আসেন এবং নিজের তত্ত্বাবধানে রাখেন।

পরে বন বিভাগে সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা রেঞ্জ কর্মকর্তা সঞ্জয় হাওলাদকে নির্দেশ প্রদান করেন। নির্দেশনার আলোকে রেঞ্চ কর্মকর্তা চট্টগ্রাম বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সাথে যোগাযোগ করে গয়ালটিকে কক্সবাজারের ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কে হস্থান্তরের ব্যবস্থা করেন।

বুধবার (১২ফেব্রুয়রি) দুপুর ২টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কের সহকারী সার্জন মো. মোস্তাফিজুর রহমানকে আটককৃত গয়ালটি উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ ও উপজেলা রেঞ্চ কর্মকর্তা সঞ্জয় হাওলাদার হস্তান্তর করেন।

স্থানীয়রা জানান, প্রস্তাবিত ডিসি পার্কে এখনও আনুমানিক ৪-৫টি গয়াল রয়েছে। গয়ালগুলো প্রতিনিয়ত গহিন জঙ্গল থেকে বেরিয়ে আশে পাশে থাকা লোকজনের চাষ করা বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি করছে।

এছাড়াও ভয়ানক গয়াল যে কোন সময়ে ফসলের পাশাপাশি মানুষেরও ক্ষতি করতে পারে। বর্তমানে প্রস্তাবিত ডিসি পার্শ্বের আশ পাশের লোকজন আতংকে রাত্রি যাপন করছে।

প্রস্তাবিত ডিসি পার্কে থাকা গয়ালগুলো বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহযোগিতায় স্থানান্তর করার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + sixteen =

আরও পড়ুন