উদ্ধার সহায়তায় আন্তর্জাতিক সহযোগিতার প্রস্তাব প্রত্যাখান করেছে বাংলাদেশ -টেলিগ্রাফ

telegraph_logo1

 

পার্বত্য নিউজ ইন্টারন্যাশনাল ডেস্ক

সাভার ট্রাজেডির ঘটনায় উদ্ধার কার্যক্রমে জাতিসংঘ ও বৃটেনের সহযোগিতা নিতে অস্বীকার করেছিলো বাংলাদেশ- জানিয়েছে ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা টেলিগ্রাফ। নয়াদিল্লী থেকে ডিন নিলসন ও ঢাকা থেকে ডেভিড বার্গম্যানের পাঠানো এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। ‘বাংলাদেশ: ইউকে রেসকিউ এইড রিজেক্টেড আফটার ঢাকা ফ্যাক্টরি কলাপস’ শিরোনামে ২৯ এপ্রিল সোমবার প্রকাশিত রিপোর্টে বলা হয়, বাংলাদেশের অপ্রতুল উদ্ধার তৎপরতায় উদ্বিগ্ন হয়ে আন্তর্জাতিক মহল থেকে অভিজ্ঞ উদ্ধার টিম ও যন্ত্রপাতি সরবরাহের প্রস্তাব দেয়া হলে তা গ্রহণ করা হয়নি। এ উদ্ধার সহায়তা গ্রহণ করা হলে আরো অনেক প্রাণ রক্ষা করা সম্ভব হতো বলে রিপোর্টে বলা হয়েছে।

টেলিগ্রাফের দাবী বাংলাদেশের পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রী দুজনই এই প্রস্তাব প্রত্যাখ্যান করেন। কারণ তারা মনে করেছিলেন এতে করে তাদের জাতীয় গর্ব ধংস হয়ে যাবে।

কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, ভবনের নীচে অনেক জীবিত লোক আটকে আছে এ কথা নিশ্চিত হবার পর জাতিসংঘ ঢাকাস্থ বিদেশী দেশগুলোর কূটনৈতিকদের সাথে যোগাযোগ করে তাদেরকে উদ্ধার সহায়তা পাঠানোর জন্য অনুরোধ করে। জাতিসংঘের প্রস্তাবে ব্রিটিশ সরকার উদ্ধার সহায়তার জন্য অভিজ্ঞ টিম, অনুসন্ধান চালানো ও ভারী জিনিস অপসারনের মতো যন্ত্রপাতি দিয়ে সহায়তায় রাজি হয়। এরপর জাতিসংঘ থেকে সরকারকে জানানো হয় তাদের নিজস্ব ও ব্রিটিশ অভিজ্ঞ উদ্ধার কর্মী ও সহায়তা প্রস্তত রয়েছে। কিন্তু বাংলাদেশ তাদের প্রস্তাব প্রত্যাখ্যান করে।

ব্রিটিশ সরকারের ডিপার্টমেন্ট অব ইন্টান্যাশনাল ডেভলপমেন্ট এর একজন মুখপাত্র জানান, বাংলাদেশকে বিশেষজ্ঞ ও কারিগরী সহায়তা প্রস্তাব করা হয়েছিল কিন্তু তারা সে প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

 

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − fifteen =

আরও পড়ুন