এবারে নতুন আতঙ্ক গ্রিন ফাঙ্গাস

fec-image

ভারতে করোনাভাইরাসের তাণ্ডবের মধ্যেই ব্ল্যাক, হোয়াইট, ইয়েলো ফাঙ্গাসের প্রাদুর্ভাবে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এর মধ্যেই নতুন আতঙ্ক হয়ে ধরা দিয়েছে গ্রিন ফাঙ্গাস। মধ্যপ্রদেশে এক ব্যক্তির শরীরে নতুন এই রোগ শনাক্ত হয়েছে। ওই ব্যক্তিকে এয়ার অ্যাম্বুল্যান্সে করে মুম্বাইয়ে স্থানান্তর করা হয়েছে।

গ্রিন ফাঙ্গাসের প্রাদুর্ভাবে উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা। শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসের বক্ষব্যাধি বিভাগের প্রধান রবি দোশী জানান, মধ্যপ্রদেশের ওই ব্যক্তির আগে করোনা হয়েছিল। তার ফুসফুসে ১০০ শতাংশ করোনা সংক্রমণ ছিল।

দীর্ঘদিন হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। তাকে আইসিইউতে রেখে চিকিৎসা করা হয়। পরবর্তীতে তিনি করোনা জয় করে সুস্থ হয়ে ওঠেন। কিন্তু কয়েকদিন আগেই নানা ধরনের শারীরিক সমস্যা নিয়ে তিনি আবারও হাসপাতালে ভর্তি হন।

বর্তমানে নাক দিয়ে রক্ত পড়া, অত্যধিক দুর্বলতা এবং ওজন কমতে থাকার মতো একাধিক উপসর্গ দেখা দিয়েছে। প্রথমে মনে করা হয়েছিল তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। তবে ওই ব্যক্তিকে পরীক্ষা-নিরীক্ষা করে জানা যায় তিনি গ্রিন ফাঙ্গাসে আক্রান্ত।

চিকিৎসা পরিভাষায় এই রোগের নাম অ্যাসপারগিলোসিস। এই ফাঙ্গাস মূলত সাইনাস, রক্ত এবং ফুসফুসে আক্রমণ করে বলে জানিয়েছেন চিকিৎসকরা। মধ্যপ্রদেশের ওই ব্যক্তির শরীরে গ্রিন ফাঙ্গাসের উপস্থিতি পাওয়ার পরপরই এ নিয়ে গবেষণা শুরু হয়েছে।

এদিকে ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যাও বাড়তে শুরু করেছে। গত তিন সপ্তাহে ১৫০ শতাংশেরও বেশি বেড়েছে এই সংক্রমণের সংখ্যা। পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুর সংখ্যাও। ব্ল্যাক ফাঙ্গাসে মৃত্যুর হার অনেক বেশি। এই রোগ করোনা থেকেও ৫০ শতাংশ বেশি ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন চিকিৎসকরা।

সূত্র: জাগোনিউজ২৪

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − one =

আরও পড়ুন