parbattanews

এবার তেমন জমেনি টেকনাফের ঈদ বাজার

teknaf news & pic 27-7-14 (5)

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি :

আর ক’দিন বাদে ঈদ। অনেকেরই জামা, জুতা, জুয়েলারিসহ প্রয়োজনীয় সবই কেনা হয়ে গেছে। তবে জমেনি টেকনাফের ঈদ বাজার। ব্যবসায়ীরা বলেছেন, ঈদে ইয়াবা ব্যবসায়ীদের জন্য নামী-দামী পণ্য তুলেছেন। কিন্তু তেমন ক্রেতা নেই। কারণ হিসেবে বিশেষ করে এই অঞ্চলের অনেক লোক ইয়াবা ব্যবসার সাথে জড়িত। এতে প্রশাসনের নজরদারীর কারণে ব্যবসায়ী ও পাচারকারীরা আপাততে ঘা ঢাকা দেওয়ায় তেমন বাজারে আসছে না।

গত বছরের তুলনায় পৌরসভার সব মার্কেট ও বিপণি বিতানে সকাল থেকে গভীর রাত পর্যন্ত বিভিন্ন শ্রেণীর-পেশার মানুষের উপচে পড়া ভিড় পরিলক্ষিত হলেও তেমন আসল ক্রেতা নেই। দাম বাড়তি হওয়ার অনেক ক্রেতা কিনতে চায় না। এদিকে ব্যবসায়ীরা ও ইয়াবা ব্যবসায়ীদের জন্য বসে  রয়েছে। টেকনাফ উপরের বাজার, বাস ষ্টেশনের কাপড় ও জুতার দোকানগুলো ঘুরে বিভিন্ন বয়সের নারী-পুরুষের ব্যাপক সমাগম দেখা গেছে। নিত্য নতুন ফ্যাশনের জামা, শাড়ি, জুতা ও প্রসাধনী কিনে বাড়ি ফিরছেন ক্রেতারা। আবার অনেকে পছন্দের জামা, জুতা ও প্রসাধনী কেনার জন্য গভীর রাত পর্যন্ত এক দোকান থেকে অন্য দোকানে ঘুরে বেড়াচ্ছেন।

ব্যবসায়ীরা জানান, এবারে নারী ক্রেতারা বেশি কিনছেন অপেরা সিল্ক, জর্জেট, টিস্যুশাড়ি, কাতান, জুট ও সুতির নকশি শাড়ি। তরুণী ক্রেতাদের আগ্রহ বেশি গোলাকার ও পাথরের কাজ করা থ্রী পিছ। পুরুষেরা বেশি কিনছেন জিনসের প্যান্ট, টিশার্ট, গেঞ্জি ও পাজামা-পাঞ্জাবি।

টেকনাফ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান তাহেরা আক্তার মিলি বলেন, এবারে প্রায় সব দোকানেই পছন্দসই পোশাক পাওয়া যাচ্ছে। কিন্তু তার মধ্যে অধিকাংশ ভারতীয় হলেও দাম একটু বেশি। এগুলো আমাদের জন্য নয়। কাদের জন্য এমন প্রশ্নের জবাবে তিনি জানান- জানেন না।

উপরের বাজারের মনেরেখ বস্ত্রালয়ের মালিক মো রাসেল জানান, বেচাকেনা ভালো নয়। আজকের এই দিনে কমপক্ষে ৮০ হাজার টাকা বিক্রির কথা এখন শুধুমাত্র ২০ হাজার টাকা বিক্রি হয়েছে। এবারে ট্যাবলেট ব্যবসায়ী এলাকা ছাড়ায় আমাদের বিক্রেতে ধ্বস নেমেছে।  তিনি জানান, এবার বেশি চলছে লং কামিজ ও ফ্রক স্টাইলের জামা। তারপরও ভারতীয় পোশাকের তুলনায় আমাদের দেশীয় পোশাকের দাম তুলনামূলক কম।

নাফ কুইন মার্কেটের জনসেবা ও ফ্যাশন হাউসের মালিক রফিকুল করিম বলেন, এখন মার্কেট জমজমাট। যত দিন গড়াচ্ছে বেচা-বিক্রি তত বাড়ছে। ক্রেতাদের জন্য বিভিন্ন ডিজাইনের পোশাক, জিনসের প্যান্ট, টিশার্ট, গেঞ্জি ও পাজামা-পাঞ্জাবি রয়েছে ।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোক্তার হোসেন পবিত্র ঈদকে সামনে রেখে পুলিশ প্রশাসন আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে। পাশাপাশি স্থানীয় প্রশাসন ঈদকে সামনে রেখে কালো মজুদদারীরা গলা কাটা বানিজ্য করতে না পারে তার জন্য সজাগ দৃষ্টি রেখেছেন।

উপরের বাজারের ব্যবসায়ী সমিতি সভাপতি আবদুর রাজ্জাক জানান, বিপনি বিতানগুলোর সামনে অতিরিক্ত পুলিশ ও আনসার মোতায়েন থাকায় এবার চাঁদাবাজি ও ছিনতাই নেই এবং ক্রেতারাও নির্বিঘ্নে কেনাকাটা করে বাড়ি ফিরে যেতে পারছেন।

Exit mobile version