এ বছরই কক্সবাজারে রেল যাবে

fec-image

কক্সবাজারে রেল প্রকল্পের কাজ আগামী জুনের মধ্যে শেষ করার পরিকল্পনা রয়েছে। তবে কোন কারণে কাজ শেষ না করতে পারলে আরো এক থেকে দুই মাস বেশি সময় লাগতে পারে। তাই, আশাকরছি এ বছরের মধ্যেই কক্সবাজারে রেল চলবে বলে জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

বুধবার (১৮ জানুয়ারি) রেলওয়ের ৪২তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

নগরীর রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে দুই দিনব্যাপী এই ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। প্রতিবছরের মতো এবারও রেলওয়ে ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ড এই প্রতিযোগিতার আয়োজন করেছে।

এসময় রেল মন্ত্রী বলেন, ‘কর্ণফুলী নদীর ওপর কালুরঘাটে নতুন সেতু নির্মাণ করা হবে। সেখানে দুই লেনের রেললাইন এবং চার লেনের সড়কও হবে। এরইমধ্যে এটির নকশা অনুমোদিত হয়েছে। আশাকরছি, আগামী বছর থেকে এর কাজ শুরু হবে। ২০২৭ সালের মধ্যে আমাদের কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে।’

সুজন বলেন, ‘দেশের সব রেল লাইন ব্রডগেজে রূপান্তরের কাজ চলছে। লোকবলের ঘাটতিপূরণে নতুন করে জনবলও নিয়োগ দেওয়া হচ্ছে। রেলওয়ের উন্নয়নে নতুন করে ইঞ্জিন, কোচ ও ওয়াগন কেনা হচ্ছে। পাশাপাশি রেলওয়ের কারখানাগুলোও আধুনিকায়নের পরিকল্পনা রয়েছে। পর্যায়ক্রমে সব কাজ সম্পন্ন করা হবে।’ এ সময় মন্ত্রী চলতি বছরের জুনে পদ্মা রেল সংযোগ প্রকল্পের নির্মাণকাজও শেষ করার পরিকল্পনা রয়েছে বলে সাংবাদিকদের জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেলওয়ের মহাপরিচালক ও বাংলাদেশ ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের প্রধান পৃষ্ঠপোষক মো. কামরুল আহসান, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন, প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা, রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার, পূর্বাঞ্চলের প্রধান যান্ত্রিক প্রকৌশলী মো. বোরহান উদ্দিন, প্রধান বাণিজ্যিক কর্মকর্তা নাজমুল ইসলাম প্রমুখ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, রেল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন