কক্সবাজারে বিশ্ব দুগ্ধ দিবস পালন

fec-image

কক্সবাজার জেলা প্রাণিসম্পদ দপ্তরের উদ্যোগে বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে মঙ্গলবার (১ জুন) সকালে জেলা প্রাণিসম্পদ দপ্তর চত্ত্বরে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক এমপি মোস্তাক আহমেদ চৌধুরী।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. অসীম বরণ সেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আসাদুজ্জামান চৌধুরী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কক্সবাজারের উপ-পরিচালক ড. মো. এখলাছ উদ্দিন ও জেলা স্পেশাল ব্রাঞ্চের (ডিএসবি) এএসপি খন্দকার গোলাম শাহনেওয়াজ।

আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুপন নন্দি।

‘প্রতিদিন এক গ্লাস দুধ পান করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন’ প্রতিপাদ্যে প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর সহযোগিতায় অনুষ্ঠানে বিভিন্ন এলাকার খামারীরা অংশ গ্রহণ করেন।

কক্সবাজার সদরের ভেটিনারি সার্জন ডা. নেবুলাল দত্তের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় খামারীদের পক্ষ থেকে বক্তব্য দেন কক্স ডেইরি ফার্মের মালিক হাফেজ মুহাম্মদ আবদুল্লাহ।

মানুষের সুস্থতার জন্য দুধের প্রয়োজনীয়তার বিষয়ে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে বিভিন্ন তথ্য উপস্থাপন করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. অসীম বরণ সেন।

তিনি বলেন, মানবদেহের প্রয়োজনীয় সব উপাদান একমাত্র দুধেই রয়েছে। দুধ শুধু একটি পানীয় নয়, সুষম খাদ্যও বটে। দুধে রয়েছে প্রচুর আমিষ, চর্বি, শর্করা, নানা ধরণের ভিটামিন ও খনিজ পদার্থ। একটি মাত্র পানীয়ে এতো ধরণের পুষ্টি উপাদান আর কোথাও পাওয়া যাবে না।

তিনি আরও বলেন, একজন মানুষের দৈনিক ১০০০-১৫০০০ মিলিগ্রাম ক্যালসিয়াম ও ৪০০ আই-ইউ ভিটামিন ডি দরকার, যা আছে এক গ্লাস দুধে। তাই প্রতিদিন এক গ্লাস দুধ পানে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন।

ডা. অসীম বরণ সেন তথ্য দেন, জেলায় প্রায় ৬৩০০ দুগ্ধ খামারী। দুধের চাহিদা ২,১৬,২৫৩ মেট্রিকটন। উৎপাদন হয় ৮২-৮৩ হাজার মেট্রিকটন।

আলোচনা সভার আগে বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষ্যে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিতে জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমেদ চৌধুরী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আসাদুজ্জামান চৌধুরী, ডিএসবির এএসপি খন্দকার গোলাম শাহনেওয়াজ, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. অসীম বরণ সেন, কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন) এর বার্তা সম্পাদক ও কক্সবাজার অনলাইন প্রেসক্লাবের সহ-সভাপতি ইমাম খাইর, সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর জেলা সাধারণ সম্পাদক সাংবাদিক মাহাবুবুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 4 =

আরও পড়ুন