কক্সবাজারে সুনামি দুর্যোগ মোকাবেলার কৌশল শিখছে শিক্ষকরা

fec-image

কক্সবাজার সদর ও মহেশখালী উপজেলার ৩০ জন শিক্ষক ও এসএমসি সদস্যদের অংশগ্রহণে সুনামি ও দুর্যোগ মোকাবেলা বিষয়ক দুইদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।  রোববার (২৮ জুলাই) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কলাতলি হোটেল সী-প্যালেস এর হল রুমে অনুষ্ঠিত কর্মশালা সোমবার (২৯ জুলাই) শেষ হবে।

সুনামি ও দুর্যোগ প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগের সময় বিচলিত না হয়ে তাৎক্ষণিক মোকাবেলায় কিভাবে ক্ষয়ক্ষতি পরিমাণ কমানো সম্ভব, সচেতনতা প্রস্তুতি, স্কুল পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি তৈরী, নিয়মিত প্রশিক্ষণ ও মহড়া অনুশীলনের মাধ্যমে সুনামির ঝুঁকি কমাতে, উপকূলীয় এলাকার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও এসএমসি সদস্যদের নিয়ে এ কর্মশালার আয়োজন করা হয়।

প্রথম সেশনে উপকূলীয় এলাকায় ও বিদ্যালয়ে শিক্ষার্থীদের সুনামি, অগ্নিকা-সহ দুর্যোগ মোকাবেলার তাত্ত্বিক বিষয়ে ধারণা দেওয়া হয়। যেমন দুর্যোগ কি ধরনের কত প্রকার ও কি কি, অগ্নিকাণ্ডের কারণ, সুনামি কি, সুনামি ও দুর্যোগ মোকাবেলায় কার্যকর বিভিন্ন পরিকল্পনা প্রয়োগ, ভূমিকম্পে ক্ষয়ক্ষতি পরিমাণ কিভাবে কমানো যায়, সুনামি ও আগাম সুনামি বার্তা শুনে সতর্ক হওয়া ইত্যাদি বিষয়ে ধারণা দেওয়া হয়। পরবর্তী সেশনে স্কুল পর্যায়ে ৫টি কমিটির মাধ্যমে সুনামি ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠনসহ দুর্যোগ মোকাবেলার বিভিন্ন কৌশল শিখানো হয়।

কর্মশালায় বক্তারা বলেন, সুনামির ঝুঁকিতে থাকা বিশ্বের ১৮টি দেশের মধ্যে বাংলাদেশও রয়েছে। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলো সুনামি ছাড়াও নানা প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে রয়েছে। এ পরিস্থিতি মোকাবেলায় শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ সর্ম্পকে ধারণা দেয়া ও বাস্তবায়ন করার প্রক্রিয়া শেখানো হচ্ছে সুনামি মহড়া অনুশীলনসহ বিভিন্ন দুর্যোগ মোকাবেলার কৌশল।

জাপানের অর্থায়নে স্কুলে-এলাকার লোকজন ও শিক্ষার্থীদের সুনামিসহ বিভিন্ন দুর্যোগ মোকাবেলায় সচেতনতামূলক এই প্রকল্পটি পরিচালনার দায়িত্বে রয়েছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। সংস্থাটি প্রাথমিকভাবে কক্সবাজার সদর উপজেলা ও মহেশখালীর অতি উপকূলীয় এলাকার ১৬ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষনের মাধ্যমে দুর্যোগ মোকাবেলার সচেতনতা বৃদ্ধিতে কাজ শুরু করেছে। ২৮ জুলাই সকালে প্রধান অতিথি কক্সবাজার জেলা প্রাথমিক সহকারী শিক্ষা কর্মকর্তা মো: শহিদুল আজম কর্মশালার সূচনা করেন।

প্রশিক্ষণ কর্মশালায় অনুপ্রেরণামূলক প্রশিক্ষণ প্রদাণ করেন, প্রোগ্রাম এনালিস্ট আরিফ আবদুল্লাহ খান, জেলা প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার ইকরাম উল্লাহ চৌধুরী।

কর্মশালায় অন্যান্য বক্তাদের মধ্যে ছিলেন-ইউএনডিপি কক্সবাজার সাব অফিসের প্রোগ্রাম কো-অর্ডিনেটর মীর আলী আজগর, প্রজেক্ট ম্যানেজার শাহ জাহিদুর রহমান, মহেশখালী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: আবু নোমান ও কমিউনিকেশন স্পেশালিস্ট ইনু জনাতান প্রমূখ।

কর্মশালার সার্বিক পরিচালনায় ছিলেন, ইউএনডিপি’র কনসালটেন্ট কামাল উদ্দিন আহমেদ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উখিয়া, কক্সবাজার, দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + fourteen =

আরও পড়ুন