কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের এক লাখ গাছের চারা লাগানোর উদ্যোগ

fec-image

কক্সবাজার সবুজায়নের উদ্যোগ নিয়েছে উন্নয়ন কর্তৃপক্ষ। এজন্য প্রাথমিকভাবে মেরিন ড্রাইভ সড়কে ফলদ, বনজ ও ঔষধিসহ বিভিন্ন জাতের ১ লক্ষ গাছের চারা লাগানোর উদ্যোগ নেয়া হয়েছে।

বুধবার (১০জুন) পাটুয়ারটেক এলাকার ৭ কিমি রাস্তায় ১০ হাজার গাছ লাগানো হয়েছে। গাছের চারা রোপনের উদ্বোধন করেন কউক চেয়ারম্যান লেঃ কর্নেল (অবঃ) ফোরকান আহমদ।

এলাকা ভিত্তিক গাছগুলোর পরিচর্যার জন্যে স্থানীয় ছাত্রলীগ নেতৃবৃন্দসহ স্থানীয় জনগোষ্ঠীকে দায়িত্ব দেয়া হয়। এ ব্যাপারে কউক চেয়ারম্যান জানান, ছাত্রলীগসহ স্থানীয়দেরকে সবরকম সাহায্য সহযোগিতা করা হবে।

এছাড়াও কউকের আওতাধীন এলাকায় প্রশাসন, বন বিভাগ, পরিবেশ অধিদপ্তর ও জনপ্রতিনিধিসহ সকলকে সম্পৃক্ত করে বর্ষা মৌসুমে সবুজায়ন ও জীব বৈচিত্র্য পরিবর্তনে কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

এ সময় বনবিভাগ, পরিবেশ অধিদপ্তর , বাংলাদেশ সেনাবাহিনীর ১৬ ইসিবি, পুলিশ বিভাগ ও স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

তিনি বলেন, কউক মাননীয় প্রধানমন্ত্রীর যেকোন নির্দেশনা বাস্তবায়নে বদ্ধ পরিকর। এছাড়াও সমুদ্র সৈকত এলাকায় জীব বৈচিত্র রক্ষার্থে কয়েকটি স্থান নির্দিষ্ট করে সংরক্ষনের জন্য ইতোমধ্যে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ওই জায়গায় লাল কাঁকড়া, কাছিম, সমুদ্রলতা, ডলফিন এর জন্যে স্থানীয় জনসাধারণ ও পর্যটক চলাচল অবারিত করা হয়েছে।

এছাড়াও বনবিভাগ যেগুলো পরিকল্পনা নিয়েছে সেগুলো বাদ দিয়ে তাদের সাথে সমন্বয় করে ঝাউ গাছ ও অন্যান্য গাছ লাগানো হবে  বলেও জানা কউক চেয়ারম্যান ফোরকান আহমদ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + 4 =

আরও পড়ুন