কক্সবাজার কারাগারে সিসি ক্যামেরা স্থাপনসহ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজার জেলা কারাগারে সিসি ক্যামেরা স্থাপন, কারা হাসপাতালের শুন্য পদে জরুরী ভিত্তিতে চিকিৎসক নিয়োগ, জেলা কারাগারের পার্শ্বের খালি জমি অধিগ্রহণ করে কারাগার সম্প্রসারণ পূর্বক আরও ভবন নির্মাণ, কারাবন্দীদের জন্য ৫০টি ফ্যানের ব্যবস্থা করা, ১৫/২০ বছরের উপরে যে সব কারাবন্দী বিশেষ করে বয়স্ক, নারী, কিশোরদের জেলা লিগ্যাল কমিটির মাধ্যমে জামিনের ব্যবস্থা, জেল সুপারের বাসভবনকে ৪ তলা পর্যন্ত উর্ধ্বমূখী সম্প্রসারণ করে সেখানে জেলারের বাসভবন স্থানান্তর, জেলারের বর্তমান বাসভবনকে অফিসে রূপান্তর সহ আরো কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত কারা পরিদর্শক কমিটির এক মতবিনিময় সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় নেয়া অন্যান্য সিদ্ধান্ত গুলো হচ্ছে- কারাগারের ওয়ার্ড গুলোতে ৫০ টি বৈদ্যুতিক পাখার ব্যবস্থা করা, পর্যাপ্ত বাথরুমের ব্যবস্থা করা, কারাবন্দীদের খাবার মান আরও উন্নতকরণ, দর্শনার্থীদের একত্রে ১০ জন করে ৫ মিনিট করে কারাবন্দীদের সাথে সাক্ষাতের ব্যবস্থা করা, কারাবন্দীদের সাক্ষাতের জন্য সাক্ষাতঘরের আরও সম্প্রসারণ, কারা রান্নাঘরের সংস্কার ও উন্নয়ন ইত্যাদি।

মতবিনিময় সভায় অংশ নেয়া জেল সুপার বজলুর রশিদ আকন্দ ও বেসরকারি কারা পরিদর্শক রেবেকা সুলতানা আইরিন এসব তথ্য জানিয়েছেন।

সিদ্ধান্ত সমুহ বাস্তবায়নের জন্য আইজি (প্রিজন), বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রনালয়সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন ও অবহিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আশেক উল্লাহ রফিক এমপি, আলহাজ্ব জাফর আলম এমপি, কানিজ ফাতেমা আহমেদ এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান, সিভিল সার্জন ডা: আবদুল মতিন, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিন আহমদ, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মির্জা মোহাম্মদ ইফতেখার আলী, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. ইকবাল হোসাইন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শাজাহান আলী, সমাজসেবা কর্মকর্তা, মুক্তিযোদ্ধা মো. শাহজাহান, সহকারী সিভিল সার্জন ডা. আলমগীর মহিউদ্দিন, জেলার রীতেশ চাকমা, ডেপুটি জেলার অর্পন চৌধুরী, বেসরকারি কারা পরিদর্শক মাসুকুর রহমান বাবু প্রমুখ।

প্রসঙ্গত, কক্সবাজার জেলা কারাগারে ধারণ ক্ষমতা ৫শ’ ৩০ জন। বর্তমানে সেখানে রয়েছে ৪ হাজার ৩শ’ ৭ জন। যা ধারণ ক্ষমতার প্রায় নয় গুণ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার কারাগারে সিসি ক্যামেরা স্থাপনসহ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + four =

আরও পড়ুন