কক্সবাজার মেডিকেল কলেজে করোনাভাইরাস জীবাণু পরীক্ষার প্রস্তুতি চলছে

fec-image

কক্সবাজার মেডিকেল কলেজে করোনাভাইরাস জীবাণু পরীক্ষার প্রস্তুতি চলছে।

বুধবার (১ এপ্রিল ) থেকে কক্সবাজার মেডিকেল কলেজের বর্তমান ল্যাবে শুরু হচ্ছে করোনাভাইরাস জীবাণু পরীক্ষা। কক্সবাজার মেডিকেল কলেজের দায়িত্বশীল একটি সূত্র এই তথ্য নিশ্চিত করেছেন।

সুত্র মতে, ডিপথেরিয়া রোগের জীবাণু পরীক্ষায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ওয়াল্ড হেলথ অর্গানাইজেশন) এর অর্থায়নে কক্সবাজার মেডিকেল কলেজের বর্তমান ল্যাবটি অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে গড়ে তোলা হয়।

এটি রোগ নির্ণয়ের জন্য পরিপূর্ণ একটি ল্যাব। এই আধুনিক মেডিকেল ল্যাবটির টেকনিশিয়ান ও কর্মকর্তা কর্মচারীর বেতন-ভাতাও বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র অর্থায়নে পরিচালিত হয়ে থাকে। এই আধুনিক ল্যাবটি ঢাকার রোগ তত্ব ও রোগ গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) একটি শাখা। আইইডিসিআর এর তত্বাবধানে এটি পরিচালিত হয়।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র দেওয়া শর্ত মতে, এই ল্যাবটি শুধুমাত্র রোহিঙ্গা শরনার্থীদের ডিপথেরিয়া জীবাণু পরীক্ষায় ব্যবহার করা যাবে।

বাংলাদেশের নাগরিকদের জন্য এবং করোনা ভাইরাস জীবাণু পরীক্ষায় ব্যবহার করা যাবেনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র সাথে সরকারের সম্পাদিত চুক্তি মতে, বাংলাদেশের নাগরিকদের এখানে করোনা ভাইরাস জীবাণু ও অন্যান্য পরীক্ষা করা যাবেনা।

দেশে করোনাভাইরাস জীবাণু আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকে কক্সবাজার মেডিকেল কলেজেের এই আধুনিক ল্যাবে করোনা ভাইরাস স্যাম্পল পরীক্ষার জন্য সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র সাথে এ বিষয়ে একটা বোঝাপড়ার চেষ্টা করছেন।

বোঝাপড়ার এ প্রক্রিয়াটি এখন চুড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানা গেছে । বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্মতি হলে ১ এপ্রিল থেকে এই ল্যাবে করোনা ভাইরাস স্যাম্পল পরীক্ষার কাজ পরীক্ষমূলকভাবে ১ এপ্রিল থেকে শুরু হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, করোনাভাইরাস, জীবণু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন