কম্পিউটারে ডিলিট হওয়া তথ্য ফিরে পাওয়ার উপায়

fec-image

অনেক সময় ভুল করে জরুরি ফাইল, ফোল্ডার, ছবি, ভিডিও বা অন্য কোনও গুরুত্বপূর্ণ তথ্য মুছে যায়। রিসাইকেল বিন থেকেও হয়তো ক্লিন করা ফেলেছেন। আবার সফটওয়্যার করাপট হয়ে যাওয়া, ডেটা চুরি হওয়া, ভাইরাস সংক্রমণ ইত্যাদি কারণেও গুরুত্বপূর্ণ তথ্য হারিয়ে যেতে পারে।

তবে কয়েকটি উপায়ে মুছে যাওয়া জরুরি তথ্য ফিরিয়ে আনতে পারবেন। উইন্ডোজের জন্য আছে অনেক ধরনের অ্যাপ্লিকেশন সফটওয়্যার। যেগুলো ব্যবহার করে খুব সহজেই কাজটি করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি উপায়-

রিকুভা (Recuva)
তথ্য রিস্টোর করার সবচেয়ে সহজ একটি সফটওয়্যার হলো রিকুভা। এতে অনেক উন্নত অপশন। এই সফটওয়্যারের সাহায্যে, যে কোনো হার্ড ড্রাইভ থেকে বা এক্সটার্নাল ড্রাইভ যেমন ইউএসবি ড্রাইভ, সিডি, ডিভিডি, ব্লু-রে ডিস্ক এবং মেমরি কার্ড থেকে ডেটা পুনরুদ্ধার করা যাবে। উইন্ডো থেকে মুছে ফেলা সব ফাইলও ফিরিয়ে দিতে পারে রিকুভা। এটি উইন্ডোজের সব সংস্করণে কাজ করে। আবার এটি পাবেন সম্পূর্ণ বিনামূল্যে।

ইসআস (EaseUS)
ডেটা ফিরে পাওয়ার জন্য এটিও একটি ভালো সফটওয়্যার। এর জনপ্রিয়তার একটি বিশেষ কারণ হলো এটি দেখতে অনেকটা উইন্ডোজ এক্সপ্লোরারের মতো। উইন্ডোজের পাশাপাশি ম্যাকেও এটি কাজ করে। এটি পাবেন সম্পূর্ণ বিনামূল্যে। এটি দিয়ে শুধু ৫০০এমবি পর্যন্ত ডেটা পুনরুদ্ধার করা যায়।

আইবিসফট (IBeesoft)
এই সফটওয়্যারটি প্রায় সব কম্পিউটার ফরম্যাট সমর্থন করে। এর সাহায্যে হার্ড ড্রাইভ, ক্যামেরা, মেমরি কার্ড জিনিসগুলোর হারানো ডেটা পুনরুদ্ধার করা যায়। ২জিবি পর্যন্ত ডেটা পুণরুদ্ধার করা যায় বিনামূল্যে। এই সফটওয়্যারটি উইন্ডোজ, ম্যাক, অ্যান্ড্রয়েড, আইফোন সব ডিভাইসেই ব্যবহার করা যায়।

স্টেলার (Steller)
এটিও একটি বিনামূল্যের সফটওয়্যার। এটি দিয়ে ১জিবি পর্যন্ত ডেটা পুনরুদ্ধার করা যায়। এটি ফাইল পুনরুদ্ধারের আগে একবার প্রিভিউ দেখায়। ফলে প্রয়োজনীয় ফাইলগুলো ফিরিয়ে নেওয়া যায় খুব সহজেই। উইন্ডোজ ও ম্যাক অপারেটিং সিস্টেমের সঙ্গে কাজ করতে পারে।

সূত্র: টেক রাডার
Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − seven =

আরও পড়ুন