করোনার এক ডোজ টিকা নিলেই যাওয়া যাবে সৌদি আরব

fec-image

এক ডোজ টিকা নেওয়া যে কোনো দেশের পর্যটকরা সরাসরি সৌদি আরবে ঢুকতে পারবেন। ৪ ডিসেম্বর থেকে পর্যবেক্ষকদের ওপর থেকে এ ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিচ্ছে সৌদি সরকার। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এ ঘোষণা দেয়।

রোববার (২৮ নভেম্বর) প্রকাশিত প্রতিবেদনে রয়টার্স জানায়, শনিবার সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ভ্রমণ বিষয়ক নতুন এই নির্দেশনা জারি করা হয়। আগামী শনিবার (৪ ডিসেম্বর) থেকে এটি কার্যকর হবে। অবশ্য শনিবারের ওই নির্দেশনায় আফ্রিকার দেশগুলোতে বিমান চলাচল বন্ধের বিষয়ে কিছু বলা হয়নি।

নতুন নির্দেশনা অনুযায়ী, কোভিড-১৯ টিকার মাত্র একটি ডোজ নেওয়া থাকলেই কোনো ব্যক্তি আগামী ৪ ডিসেম্বর থেকে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন। তবে সৌদিতে প্রবেশের পর সবাইকেই তিন দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এর আগে করোনার নতুন ধরন ওমিক্রন ভ্যারিয়েন্ট আতঙ্কে গত শুক্রবার দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, মোজাম্বিক, লেসোথো এবং এসওয়াতিনির সঙ্গে বিমান চলাচল স্থগিত করে সৌদি আরব। গত বুধবার দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন এই ধরনটি প্রথম শনাক্ত হয়। এরপর সেটি বতসোয়ানা, হংকং, যুক্তরাজ্য ও জার্মানিসহ বিশ্বের বেশ বেশ কিছু দেশে ছড়িয়ে পড়ে।

একজন বিশেষজ্ঞ দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনার বি.১.১.৫২৯ নামক এই ভ্যারিয়েন্টকে ‘এ যাবতকালের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর’ বলে আখ্যায়িত করেছেন। এমনকি করোনার এই ধরন মানবদেহের রোগপ্রতিরোধ ক্ষমতাকেও আক্রমণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গ্রিক বর্ণমালার ১৫ নম্বর অক্ষর অনুযায়ী বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যারিয়েন্টকে ‘ওমিক্রন’ নাম দিয়েছে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার নতুন প্রজাতিকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে ঘোষণা দেয়। সংস্থাটি বলেছে, করোনার নতুন ধরনটির স্পাইক প্রোটিনে ৩২ বার রূপ বদল ঘটেছে। সাধারণত ভাইরাসের এ ধরনের বারবার রূপ বদল সেটিকে আরও বেশি সংক্রামক এবং বিপজ্জনক করে তোলে।

দক্ষিণ আফ্রিকার মেডিক্যাল সংস্থার চেয়ারম্যান অ্যাঞ্জেলিক কোয়েৎজি বলছেন, করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্তদের শরীরে বিশেষ কোনো উপসর্গ ছাড়াই মৃদু রোগ দেখা দিতে পারে। এছাড়া মৃদু রোগের উপসর্গের সাথে সাথে মাংসপেশীর ব্যথা এবং এক অথবা দু’দিন পর্যন্ত ক্লান্তির বোধ তৈরি করতে পারে। এমনকি এখন পর্যন্ত যাদের শরীরে এই ধরনটি শনাক্ত করা হয়েছে, তাদের স্বাদ বা গন্ধ চলে যায়নি। তবে তাদের হালকা কাশি হতে পারে। এর বিশেষ কোনো উপসর্গ নেই।

উল্লেখ্য, করোনাভাইরাসের প্রকোপ কমতে শুরু করায় ভ্রমণ বিধিনিষেধ তুলে নিতে শুরু করেছে সৌদি আরব। এরই অংশ হিসেবে গত বৃহস্পতিবার ভারত ও পাকিস্তানসহ ৬টি দেশের ওপর থেকে ভ্রমণ বিধিনিষেধ তুলে নেয় দেশটি। এতে করে ওই ছয়টি দেশ থেকে আসা যাত্রীদের তৃতীয় কোনো দেশে ১৪ দিনের কোয়ারেন্টাইন ছাড়াই সরাসরি দেশটিতে ভ্রমণ করার সুযোগ দেওয়া হয়।

আগামী ১ ডিসেম্বর থেকে নতুন এই নিয়ম কার্যকর হওয়ার কথা বলা হয়েছিল। তবে এরপরই ৪ ডিসেম্বর থেকে এক ডোজ টিকা নেওয়া সাপেক্ষে যেকোনো দেশ থেকে সৌদিতে প্রবেশের সুযোগ দেওয়ার কথা ঘোষণা করা হলো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × three =

আরও পড়ুন