কাঠের ঝুলন্ত সেতু পেল মাটিরাঙ্গার পাঁচ গ্রামের মানুষ

fec-image

পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা সদরের মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘেঁষা ধলিয়া খালের ওপারেই মাটিরাঙ্গা পৌরসভার ৭নং ওয়ার্ডের মোহাম্মদপুর ও বড়ঝালাসহ সাত গ্রামের কয়েক হাজার মানুষের বসবাস। মাটিরাঙ্গার পাঁচ গ্রামের মানুষের দুর্ভোগ ধলিয়া খালের ওপর সেতু নির্মাণ প্রতিশ্রুতিতেই আটকে আছে। ফলে নিম্নআয়ের এসব মানুষের ভোগান্তি কমেনি। বর্ষা এলেই ধলিয়া খালের ওপারের মানুষ শহর থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে।

দীর্ঘ বছরেও প্রতিশ্রুতি বাস্তবায়ন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে গত কয়েক বছর আগে নিজেদের দুর্ভোগ লাঘবে নিজেরাই কাঠের জুলন্ত সেতু নির্মাণ করে মাটিরাঙ্গা পৌরসভার ৭নং ওয়ার্ডের মোহাম্মদপুর-বড়ঝলাসহ পাঁচ গ্রামের মানুষ।

সাম্প্রতিক প্রবল বর্ষণে মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘেঁষা ধলিয়া খালের উপর নির্মিত সেই কাঠের সেতু ভেঙে যাওয়ায় চরম দুর্ভোগে পড়ে মোহাম্মদপুর-বড়ঝালাসহ পাঁচ গ্রামের কয়েক হাজার মানুষ। মাটিরাঙ্গা পৌর শহর থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে এ জনপদের নিম্নআয়ের মানুষগুলো। সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন খবর প্রকাশ হলে সেতুটি নির্মাণে এগিয়ে আসেন খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (অ.দা) মো. হেদায়েত উল্যাহকে দ্রুত উদ্যোগ গ্রহণের নির্দেশনা প্রদান করেন। খাগড়াছড়ির জেলা প্রশাসকের নির্দেশে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন ও মাটিরাঙ্গা পৌরসভার অর্থায়নে জনদুর্ভোগ লাঘবে কাঠের ঝুলন্ত সেতুটি নির্মাণের উদ্যোগ নেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (অ.দা) মো. হেদায়েত উল্যাহ। উদ্যোগ গ্রহণের ৩০দিনের মাথায় মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) কাঠের ঝুলন্ত সেতুটি জনগনের চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে।

দীর্ঘদিন পরে জনগণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়ার মাধ্যমে প্রাণ ফিরে পেয়েছে মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘেঁষা ধলিয়া খালের উপর ভেঙে যাওয়া সেই কাঠের সেতু। দীর্ঘ ভোগান্তির লাঘব হয়েছে মাটিরাঙ্গা পৌরসভার ৭নং ওয়ার্ডের মোহাম্মদপুর ও বড়ঝালাসহ সাত গ্রামের কয়েক হাজার মানুষের।

ধলিয়া খালটি ৭নং ওয়ার্ডের পাঁচ গ্রামের মানুষকে শহর থেকে বিচ্ছিন্ন করে রেখেছে জানিয়ে মাটিরাঙ্গা পৌরসভার ৭নং ওয়ার্ডের কাউন্সিলর মো. মিজানুর রহমান খোকন বলেন, বছরের ১২ মাসই ধলিয়া খালে পানি থাকে। ফলে ভোগান্তি মানুষের পিছু ছাড়ে না। সাম্প্রতিক প্রবল বৃষ্টিতে ভেঙে যাওয়া কাঠের ঝুলন্ত সেতুটি নির্মাণে এগিয়ে আসায় প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে জনদুর্ভোগ লাঘবে ধলিয়া খালের ওপর পাকা সেতু নির্মাণেরও দাবি জানান।

অতিবৃষ্টির কারণে স্থানীয়দের উদ্যোগে নির্মিত কাঠের ঝুলন্ত সেতুটি ভেঙে যাওয়ায় পাঁচ গ্রামের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়েছে মন্তব্য করে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (অ.দা) মো. হেদায়েত উল্যাহ বলেন, বিষয়টি জানার পর জেলা প্রশাসক মহোদয় নিম্নআয়ের মানুষের জীবন ও জীবিকার কথা চিন্তা করে জনস্বার্থে সেতৃটি নির্মাণের নির্দেশ প্রদান করেন। আজ তা জনগনের ব্যাবহারের জন্য খুলে দেয়া হলো। ধলিয়া খালের ওপর পাকা সেতু নির্মাণে প্রয়োজনীয় উদ্যোগ নেবেন জানিয়ে তিনি বলেন, পাকা সেতু নির্মাণ করা না গলে এই মানুষগুলোর কপালের ভাজ প্রতি বর্ষা মৌসুম শেষে দীর্ঘ থেকে দীর্ঘতর হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন