কাতার বিশ্বকাপে ইসরায়েল নয়, ফিলিস্তিন নামে নিবন্ধন করতে হবে

fec-image

কাতার বিশ্বকাপে যদি দোহায় ভ্রমণ করতে হয় ইসরায়েল নয়, ফিলিস্তিন নামে নিবন্ধন করতে হবে ইসরায়েলের ফুটবলভক্তদের। তাদের দেশ হিসেবে ফিলিস্তিন অঞ্চল বাছাই করতে হবে। নাহলে টিকিট কাটাসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন না তারা।

২০২২ কাতার ফুটবল বিশ্বকাপ ম্যাচের টিকিট বুকিং এবং হসপিটালিটি প্যাকেজের জন্য যে অফিসিয়াল ওয়েবসাইটকে দায়িত্ব দেওয়া হয়েছে, তাতে ইসরায়েলকে আলাদা দেশ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়নি।

কাতার বিশ্বকাপের টিকিট বিক্রি করার জন্য ফিফার কাছ থেকে অনুমতি পেয়েছে ‘উইন্টারহিল হসপিটালিটি’ নামের একটি কোম্পানি। নিজেদের অনলাইন স্টোরে তারা টিকিট বিক্রি শুরু করেছে।

কিন্তু বিশ্বকাপে যেতে ইচ্ছুক ইসরায়েলি ফুটবলভক্তরা সম্প্রতি খেয়াল করেছেন, অনলাইন স্টোরে তাদের দেশের নাম নেই। তার বদলে ‘অধিকৃত ফিলিস্তিনি অঞ্চল’ নামটি দেখাচ্ছে। মার্কা, আরব নিউজসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম এই তথ্য নিশ্চিত করেছে।

ঘটনা প্রকাশ্যে আসতেই তুমুল সমালোচনার মুখে পড়ে ফিফা। বুধবার প্রথম ইসরায়েলি গণমাধ্যম এই বিষয়টি নিয়ে খবর প্রকাশ করে। এরপরই ক্ষোভে ফেটে পড়েছেন ইসরায়েলিরা।

তবে আরবসহ মুসলিম বিশ্বের ফুটবল ভক্তরা এই ঘটনায় ভীষণ খুশি। তারা এটাকে ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসনের নীরব প্রতিবাদ হিসেবে দেখছেন। এছাড়া কাতার সরকারকেও প্রশংসায় ভাসাচ্ছেন তারা।

এর আগে বিশ্বকাপ চলাকালে সমকামিতা ও অবৈধ শারীরিক সম্পর্কের বিরুদ্ধেও শক্ত অবস্থান নেয় কাতার সরকার। মধ্যপ্রাচ্যের মুসলিম প্রধান দেশটি জানায়, সমকামী ফুটবলপ্রেমী অতিথিদের নিরাপত্তা প্রদান করতে পারবে না তারা।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − 5 =

আরও পড়ুন