রসালো মাল্টা চলতি মাসেই বাজারে আসছে

কাপ্তাইয়ের শিক্ষক মধু সফল উদ্যোক্তা

fec-image

রাঙামাটি কাপ্তাইয়ের সফল উদ্যোক্তা মধুর রসালো মাল্টা বাজারে আসছে চলতি মাসে। এবারও সকলকে তাক লাগাবে মাল্টা বিক্রয় করে। কাপ্তাই ব্যাপ্টিস্ট মিশন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মধু মঙ্গল তঞ্চঙ্গ্যা। সে শিক্ষকতার পাশাপাশি মিশ্র ফলের একজন সফল উদ্যোক্তা ও চাষি মধু মঙ্গল নামে সর্বজন পরিচিত। গত ২/৩ মাস পূর্বে বিভিন্ন প্রজাতির আম বিক্রয় করে ব্যাপক সুনাম অর্জন করেছে।

এবার তিনি রাঙ্গামাটি সদর জীবতলী দূর্গম পাহাড়ে নিজ বাগানে অন্যান্য ফলের পাশাপাশি ১ একর জায়গায় রোপন করেছে রসালো মাল্টা বারি-১। নিজ হাতে গড়া গাছের পরিমাণ ২শতাধিক। বিদ্যালয়ের শিক্ষকতার পাশাপাশি সৌখিন বাগান করা হয়। বিদ্যালয়ের কাজ শেষে পরের সময় দেয় তার সৌখিন বাগানে।বাগান দেখাশুনা ও পরিচর্যা করার জন্য প্রায় ৪/৬জন লোক নিয়োগ করেছে।

মধু মঙ্গল তঞ্চঙ্গ্যা বলেন, আমি একজন প্রাইমারি শিক্ষক। আমার সৌখিন কাজ হল বাগান করা। আমি বিদ্যালয়ের কাজ শেষে বাকিটুকু সময় বাগানের গাছের পরিচর্যা করে সময় কাটাই। আমার বাগান দেখার জন্য শিক্ষকসহ বিভিন্ন উচ্চ মহলের লোকজন প্রায় আসা যাওয়া করছে। এটাই আমার আনন্দ ও খুশি।গত ৩/৪ মাস আমার বাগানের বিভিন্ন প্রাজাতির আম ৩/৪ লক্ষ টাকা বিক্রয় করে আয় করেছে বলে উল্লেখ করেন। এবার রসালো মাল্টা বারি-১ গাছ রোপন করতে ব্যয় হয়েছে প্রায় পঞ্চাশ হাজার টাকা।

তিনি মনে করেন এ রসালো মাল্টা বাজারে বিক্রয় করে দেড় লাখ হতে দু’লক্ষ আয় করতে পারবে বলে আশা করছে। তিনি আরও বলেন, চলতি সেপ্টেম্বর মাসের শেষের দিকে রসালো বারি-১ মাল্টা বাজারে বিক্রয় করা হবে। তার আশা আগামিতে মাল্টা চাষ বৃদ্ধি করার। তার পাশ্বর্বতী বাগান চাষিদের আগ্রহী করে তোলা এবং  দেশকে খাদ্য পুষ্ঠি স্বয়ংসম্পূর্ণ দেশ হিসাবে গড়ে তোলা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + eighteen =

আরও পড়ুন