আ.লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচিতে কাপ্তাইয়ে ১৪৪ ধারা জারি

fec-image

রাঙামাটির কাপ্তাইয়ে একই সময়ে দলীয় কর্মসূচি ঘোষণা করেছে উপজেলা আওয়ামী লীগবিএনপি। পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। যা কার্যকর হবে রবিবার (২৮ আগস্ট) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এসময় উপজেলা সদর ও আশেপাশের এলাকায় বন্ধ থাকবে সকল প্রকার সভা সমাবেশ, মিছিল, ও লোক সমাগম।

শনিবার (২৭ আগস্ট) রাতে ১৪৪ ধারা জারি করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান।

বিষয়টি নিশ্চিত করে তিনি গণমাধ্যমকে বলেন, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, পরিবহণ ভাড়া ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে আগামীকাল রবিবার কাপ্তাই উপজেলা সদর অর্থাৎ বড়ইছড়ি এলাকায় বিক্ষোভ সমাবেশের প্রস্তুতি গ্রহণ করেছে উপজেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠন। অন্যদিকে একই স্থানে একই সময়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করেছে ৫ নম্বর ওয়াগ্গা ইউনিয়ন ছাত্রলীগ। এসময় অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

তিনি আরও বলেন, এই ধারা কার্যকর হবে আগামীকাল রবিবার (২৮ আগস্ট) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এসময় উপজেলা সদর ও আশেপাশের এলাকায় বন্ধ থাকবে সকল প্রকার সভা সমাবেশ, মিছিল ও লোক সমাগম। চারজন কিংবা তার বেশি লোক এক সঙ্গে জড়ো হলেই আইনের আওতায় আনবে প্রশাসন। সকলকে আইন মেনে চলার আহ্বান জানান মুনতাসির জাহান।

নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রজ্ঞাপনে আরোও জানান, এ আদেশ সরকারি কর্মকর্তা,কর্মচারী, জরুরি সেবা স্বাভাবিক কাজে নিয়োজিত এবং আইনশৃঙ্খলা রক্ষা কাজে জড়িত ব্যক্তিবর্গের জন্য প্রযোজ্য হবেনা।

অন্যদিকে বিএনপির কর্মসূচির ঘিরে প্রশাসনের পক্ষ থেকে ১৪৪ ধারা জারি করা করায় এর তীব্র নিন্দা জানিয়েছে উপজেলা বিএনপি। সংগঠনটির উপজেলা সভাপতি মো. লোকমান আহমেদ বলেন, ‌‘আওয়ামী লীগ মুখে যত কথাই বলুক না কেন, তারা চায় না বিএনপি আন্দলনে নামুক। কারণ বিএনপি আন্দলনে নামলেই তাদের ঘোমড় ফাঁস হয়ে যাবে। একটি বৃহৎ গণতান্ত্রিক দলকে বাধা দেয়া ঠিক করেনি। তাই সারাদেশের ন্যায় আমাদের কর্মসূচিতেও বাধা দেয়া হয়েছে।’

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল বলেন, ‘২১ আগস্ট নারকীয় গ্রেনেড হামলার মূল পরিকল্পনাকারী তারেক জিয়ার ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিলের আয়োজন করেছে ৫ নম্বর ওয়াগ্গা ইউনিয়ন ছাত্রলীগ। শুনলাম হঠাৎ করে বিএনপিও নাকি কাল একটি কর্মসূচি দিয়েছে। প্রশাসনের পক্ষ হতে ১৪৪ ধারা জারি করার ফলে কোন দলেরই কোন কিছু করার সুযোগ নেই বলে জানান।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 4 =

আরও পড়ুন