parbattanews

কাপ্তাইয়ে উপজাতীয় তরুণীকে জবাই করে হত্যার ঘটনায় মা-ছেলেসহ আটক ৩

MADER

স্টাফ রিপোর্টার :

কাপ্তাইয়ের ব্যাঙছড়ি সোমবার ছবি মারমা(১৫) নামে এক উপজাতীয় তরুণীকে জবাই করে হত্যার ঘটনায় জড়িত থাকার সন্দেহে ৩ জনকে আটক করেছে কাপ্তাই থানা পুলিশ।

মঙ্গলবার তাদের জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে বলে জানিয়েছেন কাপ্তাই থানার ওসি হারুনুর রশীদ। আটককৃতরা হলেন, নিজামুদ্দিন (২৫), রানা (১৮) এবং সাফিয়া বেগম (৪২)। এর মধ্যে রানা এবং সাফিয়া সম্পর্কে মা-ছেলে।



এ দিকে এ ঘটনাকে কেন্দ্র করে মারমা এসোসিয়েশন এবং কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি অংসুই সাইন চৌধুরীর নেতৃত্বে হত্যার ঘটনায় জড়িতদের বিচারের দাবিতে কাপ্তাই বড়ইসরি সদরে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান অংলাচিং মারমা, বিপ্লব মারমাসহ মারমা নেতৃবৃন্দ। এ সময় অপরাধীদের গ্রেফতারের দাবীতে ৩দিনের আল্টিমেটাম দেয়া হয়। এছাড়া বিকালে শিলচরই এলাকায় পাহাড়ী-বাঙালী সম্প্রীতি রক্ষা ও দোষীদের শাস্তির দাবিতে পাহাড়ী-বাঙালীরা মানববন্ধন করে।

এছাড়া চিৎমরং উচ্চ বিদ্যালয়ের শিক্ষক এবং ছাত্র-ছাত্রীরা নিহত ছবি মারমার হত্যার বিচারের দাবিতে বুধবার মানববন্ধন করবে বলে জানা গেছে।

এদিকে ছবি মারমার হত্যাকারীদের বিচার দাবীতে তিন পার্বত্য জেলার বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেছে পাহাড়ী বিভিন্ন সংগঠন। ছবি মারমাকে হত্যার প্রতিবাদে রাঙামাটিতে মানবন্ধন করেছে, নারী প্রতি সহিংসতা প্রতিরোধ কমিটি। মঙ্গলবার সংগঠনটির উদ্যোগে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে ঘন্টাব্যাপী মানববন্ধনে রাঙামাটির বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ব্যানার ফেস্টুন নিয়ে মানববন্ধনে অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তরা পার্বত্যাঞ্চলের নারীদের প্রতি সহিংসতা বন্ধসহ কাপ্তাইয়ে ছবি মারমা হত্যাকান্ডের সাথে জড়িতদের বিচারের দাবী জানান।

এতে বক্তব্য রাখেন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ কমিটির সভাপতি টুকু তালুকদার, আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, মহিলা সমিতির সভাপতি জড়িতা চাকমা, উন্নয়ন কর্মী মো. আলী, নারী নেত্রী এ্যাডভোকেট সুস্মিতা চাকমা, মৈত্রী চাকমা প্রমুখ।

এ ঘটনায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি  নিন্দা ও প্রতিবাদ এবং দোষীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে। জনসংহতি সমিতির সহ প্রচার সম্পাদক সজীব চাকমা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গতকাল রাঙ্গামাটি জেলাধীন কাপ্তাই উপজেলার কাপ্তাই ইউনিয়নে আতুমা মারমা ছবি নামে এক জুম্ম কিশোরীকে ধর্ষণের পর নৃশংসভাবে হত্যার ঘটনায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি গভীর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করছে।

উল্লেখ্য, সোমবার সকাল সাড়ে বারটার দিকে বাসার জন্য গসিয়া নামক এক প্রকার খাদ্য আনার জন্য সুউচ্চ পাহাড়ের উপর জুম এলাকায় যায় ছবি মারমা। দুপুরে পরিবারের লোকজন খবর পায় তাকে কে বা কারা জবাই করে জঙ্গলের মধ্যে ফেলে গেছে। পরে কাপ্তাই থানা জবাই করা লাশটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য থানায় নিয়ে যায়।

 

Exit mobile version