কাপ্তাইয়ে ঐতিহ্যবাহী গ্রামীণ খেলাধুলার উদ্বোধন ও পুরস্কার বিতরণ

fec-image

আবহমান বাংলার চিরায়ত ঐতিহ্য হা-ডু-ডু, দাঁড়িয়াবান্ধা, কানামাছি, হাঁসখেলা,মহিলাদের হাঁসখেলা, বাঁশখেলা আজ বিলুপ্তির পথে। আকাশ সংস্কৃতির আগ্রাসন, ভীনদেশী খেলার প্রভাবে বর্তমান প্রজন্ম আজ ভুলে গেছে সেই সব গ্রামীণ খেলা।

বিশেষ করে বাংলা নববর্ষকে কেন্দ্র করে বাংলার বিভিন্ন গ্রামে আয়োজন হত এই সব খেলাধুলা। তাই গ্রামীণ এই খেলাধুলাকে আবারও পরবর্তী প্রজন্মের মাঝে ছড়িয়ে দেবার লক্ষ্যে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলার ৪নং কাপ্তাই ইউনিয়ন পরিষদের উদ্যোগে এলজিএসপি-৩ এর ২০-২১ এর অর্থায়নে কাপ্তাই উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে গত ২৭/২৮ মার্চ হতে কাপ্তাই নতুনবাজার আনন্দ মেলা মাঠে ২ দিনব্যাপী আয়োজন করা হয়েছে ঐতিহ্যবাহী এই খেলাধুলার আয়োজন।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান রোরবার (২৮ মার্চ) বিকাল ৩টায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে শান্তির পায়রা উড়িয়ে গ্রামীণ খেলা উদ্বোধন করেন।

তিনি বলেন, হারিয়ে যাওয়া গ্রামীণ ঐতিহ্যবাহী খেলা হা-ডু-ডু, দাঁড়িয়াবান্ধা সহ নানা খেলাধুলা বর্তমান প্রজন্মের কাছে আবারও নতুন করে ফিরিয়ে আনবে বলে প্রত্যাশা করেন। ৪নং ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফের সভাপতিত্ব এসময় কাপ্তাই থানার ওসি মো. নাসির উদ্দিন, আবাসিক প্রকৌশলী আশফাকুর রহমান মজিদ, উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল, উপজেলা আওয়ামী লীগ সম্পাদক ইব্রাহীম খলীল, তথ্য ও গবেষনা সম্পাদক আবুল কাশেম, কাপ্তাই ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি কাজী শামসুল ইসলাম আজমির ও ভারপ্রাপ্ত সম্পাদক আকতার আলমসহ প্রমুখ উপস্থিত ছিলেন। পরে প্রধান অতিথি গ্রামীণ খেলায় বিজয়ীদের পুরস্কার প্রদান করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − ten =

আরও পড়ুন