কাপ্তাইয়ে জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড এবং বিজ্ঞান মেলা

fec-image

কাপ্তাই শহীদ শামসুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্ভাবিত হ্যান্ড স্যানেটাইজর এবং নিজেদের তৈরীকৃত মাস্ক দেখে মুগ্ধ বিচারক এবং অতিথিরা। এছাড়া কাপ্তাই নৌবাহিনী স্কুল এন্ড কলেজ এর উচ্চ মাধ্যমিক শাখার শিক্ষার্থীদের তৈরীকৃত প্রজেক্ট ” নির্ভরযোগ্য ই-কমার্স প্রতিষ্ঠানের মাধ্যমে মানুষ যাতে ঘর হতে বের না হয়ে তাঁর নিত্য প্রয়োজনীয় পণ্য অর্ডার করতে পারে সেই বিষয়টি উপস্থাপন করা হয়েছে।

কর্নফুলি সরকারি কলেজ এর শিক্ষার্থীদের তৈরীকৃত হ্যান্ড স্যানেটাইজার এবং স্মার্ট সিকিউরিটি সিস্টেম প্রমান করে এদেশ ক্ষুদে বিজ্ঞানীদের। বড়ইছড়ি কর্নফুলি নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরীকৃত অটোমেটিক হ্যান্ড স্যানেটাইজার, ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের হ্যান্ড রাব, নারানগিরি সরকারি উচ্চ বিদ্যালয়ের ফ্রি এনার্জি হাউজ, হাইড্রোলিক প্রেস, কাপ্তাই উচ্চ বিদ্যালয়ের ইলেকট্রনিক হ্যান্ড স্যানেটাইজার মেশিন, কেপিএম উচ্চ বিদ্যালয়ের ডিজিটাল হ্যান্ড স্যানেটেইজার, কাপ্তাই আল আমিন নুরিয়া মাদ্রাসার জরুরী অক্সিজেন সরবরাহ, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড মাধ্যমিক বিদ্যালয়ের স্মার্ট হাউসিং সিস্টেম, কাপ্তাই উচ্চ বিদ্যালয়ের বৈদ্যুতিক স্যানিটাইজার মেশিন, পাহাড়িকা উচ্চ বিদ্যালয়ের হ্যান্ড স্যানেটাইজার মেশিনসহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কোভিড-১৯ বিষয়ে নিজেদের উদ্ভাবিত বিভিন্ন যন্ত্র এবং ডিভাইস মুগ্ধ করেছে অতিথি এবং বিচারকদের।

সোমবার (৩০ নভেম্বর) কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলা এবং ৫ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড এর বিজ্ঞান মেলায় ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নতুন নতুন প্রযুক্তি উপস্থাপন করে নিজেদের সক্ষমতার পরিচয় দিয়েছেন। এছাড়া বড়ইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডে ১৬টি শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক প্রতিযোগী অংশ নেন।

কাপ্তাই উপজেলা প্রশাসনের আয়োজনে প্রযুক্তি উপস্হাপন এবং বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা শেষে উপজেলা পরিষদের মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান এর সভাপতিত্বে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নাদির আহমেদ এর সঞ্চালনায় আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুল হক।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, কর্ণফুলি সরকারি কলেজ এর অধ্যক্ষ এএইচএম বেলাল চৌধুরী, উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাজমুল হাসান, নৌবাহিনী স্কুলের উপাধ্যক্ষ এম জাহাঙ্গীর আলম, তথ্য সেবা কর্মকর্তা তাহমিনা সুলতানা ।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বড়ইছড়ি কর্নফুলি নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়সীম বড়ুয়া, কাপ্তাই উপজেলা বিজ্ঞান ক্লাবের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, নৌবাহিনী স্কুলের শিক্ষার্থী আবরার সিয়াম।

অনুষ্ঠানে বক্তাগণ বলেন, জীবনের প্রতিটি ক্ষেত্রে বিজ্ঞান আষ্টেপৃষ্টে জড়িত। তাই আধুনিক বিজ্ঞান মনস্ক জাতি গঠনে বিজ্ঞান মেলার গুরুত্ব অপরিসীম।

এর আগে সোমবার সকাল ১০টায় ফিতে কেটে এই মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাইয়ে, জাতীয়, বিজ্ঞান অলিম্পিয়াড
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − 2 =

আরও পড়ুন