কাপ্তাইয়ে পাহাড় ধস ও প্রাকৃতিক দুর্যোগ পরিত্রাণে ১৯টি আশ্রয়কেন্দ্র প্রস্তত

fec-image

পাহাড় ধস, ভূমি ধস, ভূমিকম্প ও প্রাকৃতিক দুর্যোগ থেকে পরিত্রাণে পেতে উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির প্রস্তূতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া জরুরি ভাবে ১৯টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

রবিবার (১৯জুন) উপজেলা প্রশাসনের আয়োজনে কিন্নরী সম্মেলন কক্ষে এ জরুরি প্রস্ততি সভার আয়োজন করা হয়। পাহাড় ধস, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় উপজেলা চেয়ারম্যানকে সভাপতি, ইউএনও সহ-সভাপতি ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে নিয়ে ৩৯ সদস্য বিশিষ্ট একটি উপজেলা কমিটি গঠন করা হয়েছে। সভায় স্কুল, আশ্রয়কেন্দ্র, চিকিৎসা টিম, ফায়ার সার্ভিস, আইনশৃঙ্খলা, দুর্যোগের সময় খাদ্যসহ বিভিন্ন বিষয় প্রস্তত রাখা নিয়ে আলোচনা করা হয়।

এসময় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাসির উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, উপজেলা কৃষি কর্মকর্তা সামছুল আলম চৌধুরী ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. ওমর ফারুক রনি ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রুহুল আমিন।

সভায় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সকল ইউপি চেয়ারম্যান, কাপ্তাই থানার প্রতিনিধি, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স, কাপ্তাই প্রেসক্লাব, শিক্ষক, বিদ্যুৎ বিভাগ, আনসার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। ভারী বর্ষনে পাহাড় ধস থেকে দুর্ঘটনা এড়াতে ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসরত সাধারণ মানুষদের ১৯টি আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য পরামর্শ দেয়া, সচেতন করা ও সেসব স্থান থেকে মানুষদের সরিয়ে আশ্রয়কেন্দ্রে নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। উপজেলার ৫টি ইউনিয়নে ১৯টি আশ্রয়কেন্দ্রগুলো হল
চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদ,খ্রিস্টিয়ান হাসপাতাল ক্লাব, কারিগর পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, নারানগিরি সরকারী উচ্চ বিদ্যালয়, ডংনালা সরকারী প্রাথমিক বিদ্যালয়, ভালুকিয়া জুনিয়র হাইস্কুল, রিফুজিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চিৎমরম ইউনিয়ন পরিষদ, চিৎমরম উচ্চ বিদ্যালয়, চংড়াছড়ি আবাসিক সরকারী প্রাথমিক বিদ্যালয়, চাকুয়া পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, কাপ্তাই উচ্চ বিদ্যালয়, বিএফআইডিসি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, মুরালী পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, শিলছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ওয়াগ্গা ইউনিয়ন পরিষদ, ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়, লোটাস শিশু নিকেতন ও সড়ক ও জনপথ অফিস।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আশ্রয়কেন্দ্র, কাপ্তাই, পাহাড় ধস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + 19 =

আরও পড়ুন