কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির হেমন্ত বন্ধনা ও পিঠা উৎসব “নবান্নে আনন্দ হিন্দোল”

fec-image

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। হেমন্ত হলো ষড়ঋতুর চতুর্থ ঋতু, যা কার্তিক ও অগ্রহায়ণ মাসের সমন্বয়ে গঠিত। শরৎকালের পর এই ঋতুর আগমন। এর পরে আসে শীত, তাই হেমন্তকে বলা হয় শীতের পূর্বাভাস। মরা কার্তিকের পর আসে সর্বজনীন লৌকিক উৎসব নবান্ন। ‘অগ্র’ ও ‘হায়ন’ দুই অংশের অর্থ যথাক্রমে ধান ও কাটার মওসুম। নবান্নে নানা ধরনের দেশীয় নৃত্য, গান, বাজনাসহ আবহমান বাংলার সাংস্কৃতিক অনুষ্ঠান পালিত হয়।

এদিন ছিলো ১লা অগ্রহায়ণ ইংরেজি মাসের ১৬ নভেম্বর। রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার শিল্পকলা একাডেমির আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় হেমন্ত বন্ধনা ও পিঠা উৎসব “নবান্নে আনন্দ হিন্দোল”। উপজেলা শিল্পকলা একাডেমির সদস্যদের তৈরিকৃত হরেক রকম পিঠা, পায়েস, মিষ্টি এবং নৃত্য, গীত, আবৃত্তি এবং নাটকের মাধ্যমে চিরায়িত বাংলার নবান্ন উৎসবকে তুলে ধরা হয়।

প্রায় ২ঘন্টা ধরে উপজেলা শিল্পকলা একাডেমীর শিল্পীদের পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থিত দর্শকদেন মুগ্ধ করে রাখে। অনুষ্ঠানের আয়োজক উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি মুনতাসির জাহান আমন্ত্রিত অতিথি কাপ্তাই নৌবাহিনী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ কমান্ডার এম নুরে আলম ছিদ্দিকী, কর্নফুলি সরকারি কলেজের অধ্যক্ষ এ এইচ এম বেলাল চৌধুরী, কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জুনায়েদ কাউছার, কাপ্তাই উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, নৌবাহিনী স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ এম জাহাঙ্গীর আলম, বীর মুক্তিযোদ্ধা আবু তাহের মাসুদ, রত্নাগর্ভা মা রাজিয়া মাসুদসহ শিল্পকলার সদস্যদের নিয়ে হেমন্তে বন্ধনা ও পিঠা উৎসব “নবান্নে আনন্দ হিন্দোল” এর উদ্বোধন করেন।

উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক ঝুলন দত্ত, শিল্পকলা একাডেমির সদস্য অমিত বিশ্বাস বাবলু ও খোদেজা আক্তার ভাষার সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উৎসব উদযাপন কমিটির আহবায়ক ও উপজেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সম্পাদক মংসুইপ্রু মারমা ও সদস্য সচিব নাট্যজন আনিছুর রহমান।

অনুষ্ঠানে নৃত্য পরিচালনায় ছিলেন সঙ্গীতা দত্ত এ্যানি, সংগীত পরিচালনায় রুবেল চৌধুরী, জ্যাকলিন তনচংগ্যা ও শিমলা ভট্টাচার্য, নাটক রচনায় কাঞ্চন বাড়ৈ, নির্দেশনায় আব্দুল হালিম এবং আবৃত্তি নির্দেশনায় খোদেজা আক্তার ভাষা। যন্ত্রসংগীতে সহযোগিতা করেন ঝুলন দত্ত, মোঃ মিজান, নিতু ও অনির্বাণ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই, নবান্নে আনন্দ হিন্দোল, পিঠা উৎসব
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × three =

আরও পড়ুন