পানি স্বল্পতায় কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে কমেছে বিদ্যুৎ উৎপাদন

fec-image

চলতি বর্ষা মৌসুমে অনাবৃষ্টির ফলে কাপ্তাই লেকে পানি সঙ্কট চরম আকার ধারণ করেছে। ফলে পানির অভাবে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন হ্রাস পেয়েছে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, রুলকার্ভ( পানির পরিমাপ) অনুযায়ী কাপ্তাই লেকে পানি থাকার কথা ১০৩ মিন সি লেভেল( এমএসএল) এর উপরে। কিন্ত শনিবার (১২ সেপ্টেম্বর) পর্যন্ত কাপ্তাই লেকে পানি রয়েছে ৯৯ ফুট এমএসএলেরও কম। তাই পানি স্বল্পতায় এই কেন্দ্রের সব জেনারেটর চালু রেখে বিদ্যুৎ উৎপাদন সচল রাখা যাচ্ছেনা বলে জানিয়েছেন এখানকার দায়িত্বরত প্রকৌশলীরা।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজার প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের জানান, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে ৫টি জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা গেলেও বর্তমানে পূর্নবাসন কাজে ২নং ইউনিটটি বন্ধ রাখা হয়েছে। পানির অভাবে ১, ৪ ও ৫নং ইউনিট বন্ধ রয়েছে, তাই শুধুমাত্র ৩নং ইউনিট হতে বিদ্যুৎ করা সম্ভব হচ্ছে। শনিবার (১২ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত কন্ট্রোল রুমের রেকর্ড অনুযায়ী ৩নং ইউনিট হতে ৪৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। অথচ এই কেন্দ্রের ৫টি ইউনিট হতে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে পাঠানো হয়।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের প্রকৌশলীরা জানান, এই বছর পাহাড়ে বৃষ্টিপাত কম হওয়ায় এই অবস্থা সৃষ্টি হয়েছে। যদি টানা এক সপ্তাহ কাপ্তাই সহ পার্বত্যঞ্চলে বৃষ্টি হয় তাহলে আবারও পানি সঙ্কট কেটে পুরোদমে উৎপাদনে যেতে পারবে এই পানি বিদ্যুৎ কেন্দ্র।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + 12 =

আরও পড়ুন