কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত

fec-image

”মাছ উৎপাদন বৃদ্ধি করি, সুখী সমৃদ্ধ দেশ গড়ি” এই শ্লোগানকে সামনে রেখে রাঙ্গামাটিতে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২০ উপলক্ষে মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচি উদ্বোধন করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

শুক্রবার (২৪ জুলাই) সকালে রাঙ্গামাটি মৎস্য অধিদপ্তর ও বিএফডিসির উদ্যোগে রাঙ্গামাটি শহরের ফিসারী ঘাট এলাকায় এ কর্মসূচি উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য সাধন মনি চাকমা, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান (মহিলা) নাসরিন ইসলাম, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন, রাঙ্গামাটির ব্যবস্থাপক লে. কমান্ডার মো. তৌহিদুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পবন কুমার চাকমা, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. বরুন কুমার দত্ত, ফিস কালচারিস্ট মো. ইসরাইল হক, বিএফআরআই এর উপকেন্দ্র প্রধান মো. আজহার আলীসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, কাপ্তাই হ্রদে মে-জুলাই তিনমাস প্রজনন সময়ে মৎস্য শিকার বন্ধ থাকার সময় জেলেদের মাঝে সচেতনতা বাড়াতে হবে। সরকার জেলেদের সাহায্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। করোনা মহামারী পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় সরকার কৃষিসহ মৎস্যক্ষেত্রে উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা নিয়েছে। এক্ষেত্রে জেলেরা অগ্রণী ভূমিকা রাখতে পারে।

তিনি দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম মিঠাপানির এই বিশাল হ্রদকে কাজে লাগিয়ে মৎস্য উৎপাদন বৃদ্ধির জন্য এই তিনমাস মাছমারা বন্ধ থাকাকালীন মাছ শিকার না করার পরামর্শ দেন জেলেদের। পরে মাছের জন্য ক্ষতিকর জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × one =

আরও পড়ুন