কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ ও মৎস্যজীবীদের মাঝে ভিজিএফ বিতরণ

fec-image

রাঙামাটিতে কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত এবং মৎস্যজীবীদের মাঝে ভিজিএফ চাল বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) সকালে রাঙামাটি বিএফডিসি ঘাটে প্রধান অতিথি থেকে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি স্থানীয় সংসদ সদস্য দীপংকর তালুকদার।

প্রধান অতিথির বক্তব্যে এমপি বলেন, অতীতে কোন সরকার মৎস্যজীবীদের সহায়তা করেনি। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে  প্রথমে  দুই হাজার ৩১৫ জন মৎস্যজীবীকে ভিজিএফ কার্ড বিতরণ করেছে। যা বর্তমানে বেড়ে ২৫ হাজারে উন্নতি হয়েছে।

বিএফডিসি কর্মকর্তাদের উদ্দেশ্যে  এমপি বলেন, কাপ্তাই হ্রদে ৬৮ হাজার সারফেইজ ওয়াটার থাকে। এখানে ১০০ মেট্রিক টন পোনা ছাড়া প্রয়োজন। কিন্তু ছাড়া হচ্ছে ৭০ মেট্রিক টন পোনা। হ্রদে ৭০ মেট্রিক টন পোনা ছাড়া হচ্ছে কিনা সেটা দেখভালের জন্য তিনি সংশ্লিষ্টদের অবহিত করেন এবং ভবিষ্যদে হ্রদে আরও বেশি পোনা ছাড়ার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানান।

মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন,  বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান কাজী মোশারফ হোসেন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউটের মহা ব্যবস্থাপক ইয়াহিয়া মাহমুদ এবং  রাঙামাটি জেলা নৌ পুলিশের পুলিশ সুপার আ.ফ.ম নিজাম উদ্দীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান।

এছাড়াও মৎস্যজীবীদের পক্ষে শহর আলী এবং ব্যবসায়ীদের পক্ষে উদয়ন বড়ুয়া বক্তব্য রাখেন। সভা শেষে জেলেদের মাঝে ভিজিএফ চাল বিতরণ করা হয়। এরপর বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন এবং কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত করেন আগত অতিথিরা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই হ্রদ, ভিজিএফ, মাছের পোনা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন