parbattanews

কামারুজ্জামানের ফাঁসির রায় দিয়েছে ট্রাইবুনাল

কামারুজ্জামানের ফাঁসি

ডেস্ক নিউজ

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায়  জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসির রায় দিয়েছেন আর্ন্তজাতিক অপরাধ ট্রাইবুনাল-২।
 
বৃহস্পতিবার সকালে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় দেন।
 
ট্রাইব্যুনালের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান জনাকীর্ণ আদালতে রায় ঘোষণা করে বলেন, কামারুজ্জামানের বিরুদ্ধে গণহত্যা, হত্যা ও নির্যাতনের সাতটি অভিযোগের মধ্যে পাঁচটি প্রমাণিত হয়েছে।

এর মধ্যে ৩ ও ৪ নম্বর অভিযোগে সোহাগপুরের গণহত্যা এবং গোলাম মোস্তফা তালুকদার নামের এক ব্যক্তিকে হত্যার ঘটনায় ফাঁসির আদেশ দিয়ে বিচারক বলেন, সে যেভাবে এসব অপরাধ ঘটিয়েছে, তাতে সর্বোচ্চ শাস্তি না দিলে সুবিচার হবে না।

মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত দ্বিতীয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এ যাবৎ কামারুজ্জামানের মামলার রায়সহ মোট তিনটি মামলার রায় ঘোষণা করা হলো। এর আগে পলাতক আবুল কালাম আযাদের বিচার শেষে ২১ জানুয়ারি রায়ে মৃত্যুদণ্ড এবং ৫ ফেব্রুয়ারি জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার মামলার বিচারের রায়ে যাবজ্জীবন ঘোষণা করেন দ্বিতীয় ট্রাইব্যুনাল। এরপর ২৮ ফেব্রুয়ারি এক রায়ে জামায়াতের সিনিয়র নায়েবে আমির আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীকে মৃত্যুদণ্ড দেন প্রথম ট্রাইব্যুনাল। এছাড়া দুটি ট্রাইব্যুনালে আরো ৪টি মামলা বিচারাধীন।

রায়ের পর কামারুজ্জামান আদালতে দাঁড়িয়ে বলেন, ‘রং জাজমেন্ট। ইতিহাস কাউকে ক্ষমা করবে না। একদিন সবাইকে এই কাঠগড়ায় দাঁড়াতে হবে।’

রায় ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় অ্যাটনি জেনারেল মাহবুবে আলম সন্তোষ প্রকাশ করে বলেন, এই রায়ের মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনার বিজয় হয়েছে। উপযুক্ত রায় হয়েছে, আদালত সঠিক বিচারই করেছেন।

রায় ঘোষণার পর প্রতিক্রিয়ায় জানাতে ‍গিয়ে আসামিপক্ষের প্রধান আইনজীবী ব্যারস্টার আবদুর রাজ্জাক বলেন, এই রায়ে আমরা স্তম্ভিত, বিস্মিত এবং আতঙ্কিত। সম্পূর্ণ মিথ্যার ওপর নির্ভর করে এই রায় দেয়া হয়েছে।

Exit mobile version