কুতুপালং বাজারের সওজের কালভার্ট বন্ধ করে দোকান, ব্যবসায়ীদের ক্ষোভ

fec-image

কক্সবাজার-টেকনাফ সড়কের উখিয়ার কুতুপালংয়ে সড়ক ও জনপথ বিভাগের একটি কালভার্টের একপাশ জবরদখলের অভিযোগ উঠেছে। এতে বর্ষায় কুতুপালং বাজারের স্বাভাবিক পানি চলাচল বন্ধ হয়ে পড়ায় ব্যবসায়ী ও সাধারণ লোকজনের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে। তারা দ্রুত সরকারি কালভার্টটি প্রভাবশালী জবরদখলকারীর অবৈধ স্থাপনা উচ্ছেদ করে পানি চলাচল স্বাভাবিক করার দাবি জানিয়েছেন।

উখিয়ার কুতুপালং বাজারের ব্যবসায়ী জাহাঙ্গীর আলম, শুভধন বড়ুয়াসহ বেশ কয়েকজন ক্ষোভের সাথে জানান, বাজারের মধ্যখানে মহাসড়কের পানি চলাচলের কালভার্টটির একপাশ জবরদখল করেছে স্থানীয় জনৈক প্রভাবশালী ব্যক্তি। কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগের আওতাধীন মহাসড়কের কালভার্ট মুখ বন্ধ করে দেওয়ায় বাজারের পানি চলাচল বাধাগ্রস্ত হয়ে ময়লা আবর্জনার দুর্গন্ধে ব্যবসায়ী, পথচারী ও যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

ওই কালভার্ট ও মহাসড়ক সংলগ্ন সরকারি খাস জমি জবরদখল করে ওই প্রভাবশালী বাণিজ্যিক মার্কেট নির্মাণ করে। কালভার্টের নিচ দিয়ে বয়ে যাওয়া ছরাটির দুই পাশে পাকা দেয়াল তুলে দু’পাড়ও দখল করে নিয়েছে। পাকা দেয়াল দেয়ার পরও জবরদখল থেমে থাকেনি। সম্প্রতি কালভার্টের মুখে গাছের খুঁটি পুঁতে মাটি ভরাট কাজ করায় স্থানীয় লোকজনের মাঝে ক্ষোভের সঞ্চার সৃষ্টি হচ্ছে। তারা দ্রুত জবরদখলকারীর কবল থেকে কালভার্ট ও ছরা উচ্ছেদ করে পানি চলাচলে ব্যবস্থা করার দাবি জানিয়েছেন।

উখিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমিমুল এহসান খান বলেন, পানি চলাচলের পথ বন্ধ করে কেউ কোন স্থাপনা নির্মাণের চেষ্টা করে থাকলে অবশ্যই ঘটনাস্থল পরিদর্শন করে ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 5 =

আরও পড়ুন