parbattanews

কুতুবদিয়ায় করোনার বুস্টার ডোজে আগ্রহ নেই

কুতুবদিয়ায় করোনা প্রতিরোধে প্রতিষেধক টিকার প্রথম ডোজ লক্ষ্যমাত্রা অর্জিত হলেও আগ্রহ নেই বুস্টার ডোজ গ্রহণে। প্রাপ্ত বয়স্ক আঠারো বছরের নীচে ও প্রাথমিক পর্যায়ে সহ মোট ৯৯ হাজার ৭৩২ জনকে প্রথম ডোজ দেয়া হয়েছে বলে হাসপাতাল সূত্র জানায়। আর দ্বিতীয় ডোজ সম্পন্ন হয়েছে ৯২ হাজার ৩৬৪ জনের। বুস্টার ডোজ নিয়েছে মাত্র ৩২ হাজার ৫১৫ জন।

মোবাইলে মেসেজ এলেও তা গুরুত্ব দিচ্ছেনা বুস্টার ডোজ বাকি থাকা ব্যক্তিরা। অবহেলা আর করোনা প্রতিরোধে বিশেষ করে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক হলে তা এখন ঝিমিয়ে পড়েছে। করোনার নমুনা পরীক্ষাও নেই বললেই চলে। নানা কারণেই তিন ভাগের দুই ভাগ টিকা গ্রহীতারা বুস্টার ডোজ দিতে আগ্রহী নয়। অথচ বুস্টার ডোজ না নিলে টিকার কার্যকারিতা মাত্র ৩০-৫০ ভাগ। বুস্টার ডোজ সম্পন্ন হলেই কার্যকারিতা
৯০ থেকে শতভাগ হবে বলে চিকিৎসকগণ জানিয়েছেন।

প্রথম ডোজ নেয়া আঠারোর নীচে যারা রয়েছে তারা বুস্টার ডোজ পাবেনা। এ ছাড়া প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীরাও বুস্টার ডোজ পাবেনা।

উপজেলায় ১৮ বছর বয়সের টিকা নেয়া রয়েছে ২১ হাজার এবং প্রাইমারি শিক্ষার্থীদের রয়েছে প্রায় সাড়ে ৪ হাজার। সব মিলিয়ে বুস্টার ডোজ পাবে প্রায় ৭৫ হাজার জন। নিয়েছে মাত্র সাড়ে ৩২ হাজার জনে। বাদ রয়েছে এখনো প্রায় ৪২ হাজার।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইপিআই টেকনিশিয়ান সৈয়দ কামরুল হাসান বলেন, ক্রমেই টিকা গ্রহণে আগ্রহ কমে যাচ্ছে জনসাধারণের মাঝে। গড়ে প্রতিদিন মাত্র ৩০-৪০ জন বুস্টার ডোজ নিতে আসেন। প্রচারণার কম নেই। এর পরেও বুস্টার ডোজ বাকি রয়েছে প্রায় ৪২ হাজার। প্রাথমিক শিশুদের জন্য ৪৫০০ টিকা দেয়া সম্পন্ন হয়েছে। আরো ৯ হাজার ( ফাইজার ) ডোজ রবিবার থেকে দেয়া শুরু করেছেন বলে জানান তিনি।

উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা. গোলাম মোস্তফা নাদিম বলেন, প্রথম ডোজ সম্পন্ন হয়েছে বেশ সফলতার সাথেই। তবে বুস্টার ডোজ ততটা নয়। বুস্টার ডোজ গ্রহণে স্থানীয় ইউপি চেয়ারম্যানগণের জোড়ালো ভূমিকা রাখতে হবে। তাছাড়া করোনার ২ ডোজ নিলেও বুস্টার না নিলে পুরো কার্যকর হবেনা। বুস্টার ডোজ নিলে ৯০ ভাগের উপরে কার্যকর হবে। ফলে এটি বাদ রাখলে প্রথম ও ২য় ডোজে করোনা প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখতে পারবেনা বলেও জানান তিনি।

Exit mobile version