কুতুবদিয়ায় গ্রাম আদালতে নারীর অংশগ্রহণ শীর্ষক কর্মশালা 

fec-image

কুতুবদিয়ায় গ্রাম আদালতের বিচার প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  সোমবার (৭ সেপ্টেম্বর) উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর সহযোগিতায় দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

দিনব্যাপী কর্মশালায় উপজেলার ৬ ইউনিয়ন পরিষদের মহিলা মেম্বার ও নারী নেত্রীদের অংশ গ্রহণে কর্মশালাটি উদ্বোধন ও সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এএম জহিরুল হায়াত।

এছাড়া সভায় উপস্থিত ছিলেন ডিস্ট্রিক্ট ফ্যাসিলেটর অখ্যং মারমা, বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্টের কক্সবাজার জেলা সমন্বয়কারী অলক কুমার রায়, কুতুবদিয়া উপজেলা সমন্বয়কারী টিটু বড়ুয়া, লেমশীখালী ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত সহকারী সাইফুউদ্দিন ছিদ্দিকী মানিক।

কর্মশালায় ইউএনও এএম জহিরুল হায়াত বলেন, সরকার জাতীয় সংসদ থেকে আইন পাশ করে দেশের সকল ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান ও সদস্যদের বিচারিক ক্ষমতা প্রদান করেছেন। গ্রাম আদালতের এজলাসে উচ্চ পদস্থ অন্য কোন কর্মকর্তা চাইলেই বিচারকের আসনে বসতে পারবেন না। ভেবে দেখুন যে, সরকার আপনাদের কত উচ্চ মর্যাদায় আসীন করেছেন। এ মর্যাদা অক্ষুন্ন রাখতে হলে অবশ্যই ইউনিয়নের গ্রাম আদালতকে নারীদের সক্রিয় করতে হবে। এর মাধ্যমে ন্যায়সঙ্গতভাবে এলাকার ছোট-খাট বিরোধ নিষ্পত্তিতে বিশেষ ভূমিকা রাখতে হবে। গ্রাম আদালত সরকারের একটি মহতি উদ্যোগ। ইহাকে সক্রিয় করতে পারলে উচ্চ আদালতে মামলার চাপ কমে যাবে। পাশাপাশি সাধারণ মানুষকে সচেতন করা যাতে তারা কখনো বিরোধে জড়িত হলে ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতে আসে এবং বিচার চাইতে পারে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 4 =

আরও পড়ুন