parbattanews

কুতুবদিয়ায় ঘুর্ণিঝড় আম্ফানের প্রভাবে নিম্নাঞ্চল পানিতে একাকার

ঘুর্ণিঝড় সুপার আম্ফানের প্রভাবে দ্বীপ কুতুবদিয়ার নিম্নাঞ্চল বিশেষ করে উত্তর ধুরুং ও আলী আকবর ডেইল তাবালের চর জোয়ারের পানিতে তলীয়ে গেছে। ভাঙ্গা বেড়িবাঁধ দিয়ে সহজেই সাগরের লোনা পানি ঢোকায় অবিরাম বৃষ্টিপাতের দরুণ কয়েকটি গ্রাম প্লাবিত হয়ে অন্তত ৪’ শ পরিবার ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে।

উত্তর ধুরুং ইউপি চেয়ারম্যান আ স ম শাহরিয়ার চৌধুরী জানান, কাইছার পাড়া, জইজ্জার পাড়া, চরধুরুং‘সহ কয়েকটি স্থানে বেড়িবাঁধ মেরামত না হওয়ায় স্বাভাবিক জোয়ার থেকে আমাবশ্যার ও পুর্ণিমার সময় জোয়ার বৃদ্ধি পেলেই ভাঙা বেড়িবাঁধ দিয়ে সাগরের লোনা পানি লোকালয়ে প্রবেশ করে থাকে।

বেড়িবাঁধ নির্মাণ কাজ নামে চলমান থাকলেও এতে চলে ঠিকাদারি ঢিলেমি। ফলে শুস্ক মোসুমে দূরের কথা বর্ষা মোসুমেও কাজ শেষ হয়না।

তিনি আরো বলেন, প্রতিবছরই এমন পরিস্থিতির শিকার হচ্ছে ইউনিয়নের মানুষ। সরকার বেড়িবাঁধ নির্মাণের বরাদ্দ দিয়েই দায়মুক্তি সারছে। কাজ কতটুকু হচ্ছে,ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ তড়িৎ মেরামত হয়কিনা, তার তদারকি নেই। কে শোনে কার কথা।
লবণাক্ত পানি প্রবেশের ফলে কোন ফসল হচ্ছেনা কয়েক বছর ধরে। এভাবে গুরুত্বহীন হয়ে পড়ায় তারা প্রতিনিয়ত আতংকের মাঝেই বসবাস করছেন।

Exit mobile version