কুতুবদিয়ায় ঘূর্ণিঝড়ের প্রভাবে নিম্নাঞ্চল প্লাবিত

fec-image

কুতুবদিয়ায় ঘুর্ণিঝড় ইয়াস আর পূর্ণিমার জোয়ারে সাগরের পানি ঢুকে প্লাবিত হয়েছে দ্বীপের নিম্নাঞ্চল। ভাঙা বেড়িবাঁধ ও অরক্ষিত বাঁধ টপকে ঢুকছে লোনা জল। উত্তর ধুরুং, কৈয়ারবিল ও আলী আকবর ডেইল ইউনিয়নে সব চেয়ে বেশি ক্ষতি পানি প্রবেশ করেছে বলে এলাকাবাসীরা জানান। সকাল থেকেই বৃষ্টি, দমকা বাতাস আর পূর্ণিমার জোয়ার বৃদ্ধির বাড়িয়ে দিয়েছে পানি।

আলী আকবর ডেইল নাছিয়ার পাড়ার মৌলভী জয়নাল আবেদীন জানান, বুধবার (২৬ মে) দুপুরের আগেই স্থানীয় রাস্তা ঘাট ডুবে যায় সাগরের পানিতে। তেলিপাড়া, কিরণপাড়া, কাজির পাড়া সহ তাবারের চর এলাকা দিয়ে ফেঁপে ওঠা পানি দ্রুত ঢুকে পড়ে লোকালয়ে। কোন কোন স্থানে কোমড় পানি হয়ে যায়।

উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির হায়দার জানান, বুধবার সকাল-সন্ধ্যায় উত্তর ধুরুং চর ধুরুং, দক্ষিণে বায়ুবিদ্যুৎ এলাকায় ভাঙা বেড়িবাঁধ দিয়ে পানি প্রবেশ করতে থাকে। উপজেলার ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধের প্রায় ৪ কিলো মিটার অরক্ষিত। এসব জায়গা দিয়ে সাগরে ফুঁসে ওঠা লোনা পানি প্রবেশ করে লোকালয়ে। চর ধুরুং, মিয়াজির পাড়া, দক্ষিণ ধুরুং লাইট হাউস পাড়া, কৈয়ারবিলের বিন্দা পাড়া, মতির বাপের পাড়া, বড়ঘোপের উত্তর বড়ঘোপ, ঝাউতলা পাড়া, লেমশীখালী দরবার ঘাট, আলী আকবর ডেইলে আনিচের ডেইল কাজির পাড়া, বায়ুবিদ্যুৎ, পশ্চিম তাবালের চর প্রভৃতি এলাকা পানিতে সয়লাব।

উত্তর ধুরুং ইউপি চেয়ারম্যান আ.স.ম শাহরিয়ার চৌধুরী জানান, আড়াই কিলোমিটার জুড়ে পানির তোড় ভিতরে প্রবেশ করেছে। ভাঙা আর নিচু বেড়িবাঁধ পানি ঢোকার মূল কারণ। ঠিকাদার প্রায় এক কিলোমিটার জুড়ে বালিয়াড়ি থেকে বালি কেটে নেয়ায় সেখান দিয়েও পানি প্রবেশ করছে। এ ছাড়া জনৈক ব্যক্তি বেড়িবাঁধে বস্তা কেটে নৌকা ভিতরে নেয়ায় সেখান দিয়ে ও বেড়িবাঁধ টপকিয়ে পানি ঢুকছে লোকালয়ে। তিনি মাইকিং করে বেড়িবাঁধ এলাকার জনগণকে নিরাপদে আশ্রয় নেয়ার আহ্বান জানিয়েছেন।

অপর দিকে আলী আকবর ডেইল ইউনিয়নে টেকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কুতুব আউলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে প্রায় ২শ পরিবার আশ্রয় নেয়ার কথা জানান আলী আকবর ডেইল ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা নুরুচছাফা। উপজেলা প্রশাসন সরকারিভাবে ঘূর্ণিঝড়ের সতর্কতা প্রচার চালিয়ে যাচ্ছে। উপকূলে ঝুঁকিপূর্ণ বাসিন্দাদের মধ্যে অন্তত ৫ শতাধিক পরিবার কাচা ঘর বাড়ি সহ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে উপজেলা নির্বাহী অফিসার নুরের জামান চৌধুরী।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কুতুবদিয়া, ঘূর্ণিঝড়, নিম্নাঞ্চল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + five =

আরও পড়ুন