কুতুবদিয়ায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে রবি সিম

fec-image

কুতুবদিয়ায় খুচরা রিটেইলারগণ দ্বিগুণ দামে বিক্রি করছেন রবি সিম। রবির ডিলার কম দামে সিম বিক্রির নির্দেশনা দিলেও মানছেনা অধিকাংশ খুচরা রিটেইলাররা। আর এই দ্বিগুণ দাম নেয়ার প্রবণতা উপজেলা সদরের চেয়ে ধুরুংবাজার সহ প্রত্যন্ত অঞ্চলেই বেশি।। এসব এলাকায় কোন মেলা ছাড়া নিয়মিত নতুন রবি সিম বিক্রি হচ্ছে ২‘শ থেকে আড়াই‘শ টাকায়। রিপ্লেসমেন্ট সিমের দাম আরো বেশি। ২৫০ টাকা থেকে ৩০০ টাকাও নেয়া হচ্ছে।

উপজেলার বড় দু‘টি বাজার সহ প্রত্যন্ত এলাকায় রয়েছে ৫৫ জন খুচরা রিটেইলার। এদেরকে সিম ক্রয়ে কোম্পানী কর্তৃক নির্ধারিত কমিশন ও অফার দেয়া হয়ে থাকে। খুচরা রিটেইলাদেরকে একটি সিম ১৯১ টাকায় বিক্রি করেন ডিলার। একটি সিম এ্যাক্টিভ করা হলেই ৯১ টাকা পেয়ে যান রিটেইলার। কাজেই দাম পড়ে ১০০ টাকা। তারা গ্রাহকদের কাছে বিক্রি করেন ২০০ থেকে ২৫০ টাকা। বিক্রি করার সময় ৩৯ টাকা রিচার্জ, ৩ জিবি ডাটা, ৮ মিনিট টকটাইম, মেসেজ ইত্যাদি লোভনীয় অফার গ্রাহককে সন্তুষ্ট করে দ্বিগুণ দাম নেন ।

ধুরুং বাজারে রাসেল টেলিকম এর মোহাম্মদ রাসেল সহ একাধিক খুচরা রিটেইলার জানান, নতুন রবি সিম তারা ক্রয় করেন ১৯১ টাকায়। বিক্রি করেন ২‘শ টাকায়। বড়ঘোপ হাসপাতাল গেইটে বিসমিল্লাহ মোবাইল গ্যালারী সহ একাধিক রিটেইলার জানান, তারা রবি‘র নতুন সিম ১৫০ টাকায় বিক্রি করেন।

রবি ডিস্ট্রিবিউটার শীতল এন্টারপ্রাইজের ম্যানেজার লোকমান হাকিম বলেন, একটি নতুন সিমে কোম্পানীর দাম ১৯১ টাকা হলেও সিম এ্যাক্টিভ হলেই খুচরা রিটেইলার ৯১ টাকা ফেরত পান। এ ছাড়াও রয়েছে বিভিন্ন অফার। যে কারণে তারা খুচরা রিটেইলারদের নতুন রবি সিম ১২০ টাকায় বিক্রির জন্য বলে থাকেন। তবে এটা খুচরা রিটেইলাররা মানেন না। অল্প লাভে সিম বিক্রি করলে ভাল সেবার দরুণ রবি সিম গ্রহকরা  আরও বেশি ক্রয় করবেন বলেও তিনি মনে করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + seventeen =

আরও পড়ুন