কোপার আগে বড় সুখবর দিলেন স্ক্যালোনি

fec-image

বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার দায়িত্ব ছাড়ার আভাস দিয়ে বেশ হইচই ফেলে দিয়েছিলেন লিওনেল স্ক্যালোনি। শোনা যাচ্ছিল আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের (এএফএ) সভাপতি ক্লদিও তাপিয়ার সঙ্গে দ্বন্দ্বের কারণেই দায়িত্ব ছাড়তে চান মেসিদের এই কোচ। তবে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন স্ক্যালোনি। সভাপতি তাপিয়া যতদিন চাইবেন ততদিন কোচ হিসেবে থাকবেন বলে জানিয়েছেন তিনি।

কোপা আমেরিকার আগে দুইটি প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। তার আগে গতকাল (রোববার) সংবাদ সম্মেলনে এসেছিলেন স্ক্যালোনি। এদিন নিজের ভবিষ্যত নিয়েও কথা বলেছেন বিশ্বকাপজয়ী এই কোচ। কোপার পরও আর্জেন্টিনার ডাগআউটে থাকতে চান তিনি।

স্ক্যালোনি বলেন, বছরটা আমার ভালো কাটছিল না এবং মনে হয়েছিল এখনই থেমে যাওয়ার সময়। নিজের সবটুকু প্রাণশক্তি নিয়ে আজ আমি এখানে, সত্যি বলতে গত নভেম্বরে এমনটা ছিল না। এএফএ প্রেসিডেন্ট যতদিন চাইবেন, ততদিন এখানে থাকব আমি।

কোপায় অংশ নিতে এরই মধ্যে ক্যাম্পে যোগ দিয়েছেন বর্তমান চ্যাম্পিয়নদের অধিকাংশ ফুটবলার। শিগগিরই যোগ দেওয়ার কথা লিওনেল মেসিরও। ইন্টার মায়ামি তারকা সম্পর্কে স্ক্যালোনি বলেন, ‘ভালো দিক হলো মেসি ইন্টার মায়ামিতে ধারাবাহিকতা ধরে রেখেছে। বিশেষ করে ইনজুরির পরও। এটা গুরুত্বপূর্ণ যে, সে আরও খেলার সময় পেয়েছে। আমরা তাকে ফুল ফিটনেসে দেখতে পাচ্ছি। অনুশীলনের জন্য আগামীকাল (আজ) দলের সঙ্গে যোগ দেবে সে।

কোপার আগে গুয়েতেমালা ও ইকুয়েডরের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। যার জন্য ২৯ সদস্যের দল ঘোষণা করেছেন স্ক্যালোনি। তবে সেই স্কোয়াডে জায়গা পাননি পাওলো দিবালা।

এ সম্পর্কে স্ক্যালোনি বলেন, দিবালার প্রতি আমাদের বিশেষ ভালো লাগা কাজ করে। কিন্তু আমরা সবসময়ই বলি, দল সবার আগে। পরিস্থিতি ও বাস্তবতার প্রেক্ষিতে কিছু পজিশনে আমাদের সমস্যা থাকার কারণে আমরা সিদ্ধান্ত নিয়েছি তাকে দলে না রাখার। আমরা জানি, সে আমাদের হয়ে কী করেছে। পৃথিবীর সব কষ্ট সহ্য করেই এই সিদ্ধান্ত নিয়েছি আমরা।

উল্লেখ্য, ‌৪৫ বছর বয়সী স্ক্যালোনি আর্জেন্টিনার দায়িত্ব পান ২০১৮ সালে। তার আগপর্যন্ত কোচ হিসেবে তার খুব একটা পরিচিতি বা অভিজ্ঞতা ছিল না। পরে তিনিই দলটির হয়ে ইতিহাস গড়েন। তার অধীনেই দীর্ঘ ২৮ বছরের খরা কাটিয়ে বড় ট্রফি জয়ের স্বাদ পায় আর্জেন্টিনা। ২০২১ কোপা আমেরিকার পর ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে তারা জিতে নেয় ২০২২ বিশ্বকাপও। স্ক্যালোনির সঙ্গে দলটির চুক্তির মেয়াদ ২০২৬ পর্যন্ত। ধারণা করা হচ্ছে, আগামী বিশ্বকাপ পর্যন্ত আর্জেন্টিনার ডাগআউট সামলাবেন তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আর্জেন্টিনা ফুটবল দল, কোপা আমেরিকা, লিওনেল স্ক্যালোনি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন