কোভিডের প্রভাবে দেড় ইঞ্চি কমে গিয়েছে যুবকের লিঙ্গের দৈর্ঘ্য!

fec-image

কেবল শ্বাসযন্ত্র নয় কোভিডের ধাক্কায় শরীরের অন্যান্য অঙ্গেরও মারাত্মক ক্ষতি হয় বলে দীর্ঘ দিন ধরেই দাবি করে আসছিলেন বিশেষজ্ঞরা। এ বার সেই তালিকায় যুক্ত হল পুরুষদের যৌনাঙ্গও। কোভিড আক্রান্ত এক মার্কিন যুবকের শরীরে দেখা দিয়েছে পুরুষাঙ্গের দৈর্ঘ্য কমে যাওয়ার উপসর্গ, আর সেই সংক্রান্ত গবেষণাতেই চক্ষু চরকগাছ গবেষকদের!

বছর তিরিশের বিষমকামী ওই মার্কিন নাগরিক দীর্ঘ দিন ধরেই ভুগছিলেন কোভিডে। শেষ পর্যন্ত কোভিড জয় করে তিনি ছাড়াও পান হাসপাতাল থেকে। কিন্তু সুস্থ হয়ে বাড়ি ফিরতেই বিপত্তি! সংশ্লিষ্ট ব্যক্তি হঠাৎ খেয়াল করেন যে তিনি লিঙ্গ শিথিলতার শিকার। বেশ কিছু দিন চিকিৎসা করার পর লিঙ্গ শিথিলতার সমস্যা দূর হলেও যুবকের দাবি, প্রায় দেড় ইঞ্চি কমে গিয়েছে তাঁর লিঙ্গের দৈর্ঘ্য।

যুবকের আরও দাবি চিকিৎসকরা বলেছেন পুরুষাঙ্গের সংবহনতন্ত্রের স্থায়ী ক্ষতির ফলেই ঘটেছে এমন ঘটনা। চিকিৎসকদের আশঙ্কা এই ক্ষতি চিরস্থায়ীও হতে পারে।

সম্প্রতি ইউনিভার্সিটি কলেজ লন্ডনের করা একটি গবেষণায় স্পষ্ট হয়েছে এই ঘটনার কারণ। ৩৪০০ জনের উপর করা এই গবেষণা বলছে, অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় দুশো জনের লিঙ্গ শিথিলতার সমস্যা দেখা দিয়েছে কোভিড আক্রান্ত হওয়ার পর। পুরুষের স্বাস্থ্য সংক্রান্ত একটি প্রখ্যাত বিজ্ঞান বিষয়ক পত্রিকাতে প্রকাশিত একটি গবেষণা পত্রেও একই দাবি করা হয়েছে বিজ্ঞানীদের তরফ থেকে। তাঁদের বক্তব্য কোভিডের ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে এন্ডোথেলিয়াল কোষ। আর তার জন্যই দেখা দিতে পারে লিঙ্গ শিথিলতা।

বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের ঘটনা যৌন জীবনে তো বটেই, নেতিবাচক প্রভাব ফেলে আক্রান্তের মানসিক স্বাস্থ্যের উপরেও। তবে শুধু লিঙ্গ শিথিলতাই নয়, অনিচ্ছাকৃতভাবে পুরুষাঙ্গ একটানা দৃঢ় হয়ে থাকার ঘটনাও কোভিডে বিরল নয়। বিজ্ঞানের ভাষায় এই উপসর্গকে বলা হয় প্রায়াপিজম।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 20 =

আরও পড়ুন