parbattanews

ক্যারিয়ারসেরা র‌্যাঙ্কিংয়ে বাবর

পাকিস্তানের জন্য মোটেই সুখকর ছিল না ইংল্যান্ড সিরিজ। নিজেদের টেস্ট ইতিহাসে এই প্রথম ঘরের মাঠে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছে তারা।

কিন্তু ব্যাট হাতে যথারীতি আলো ছড়িয়েছেন বাবর আজম। এক সেঞ্চুরি ও তিন হাফ সেঞ্চুরিতে ৫৮ গড়ে করেছেন ৩৪৮ রান। ফলে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথকে ছাড়িয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন পাকিস্তান অধিনায়ক। সাদা পোশাকে এটিই তার ক্যারিয়ারসেরা অবস্থান। ওয়ানডেতে শীর্ষে, টি২০তে চারে থাকা তুখোড় উইলোবাজ টেস্টেও সেরা হওয়ার পথে আরেক ধাপ এগিয়ে গেলেন।

গ্যাবায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৬ ও ৬ রান করা স্মিথ নেমে গেছেন তিন নম্বরে। তার রেটিং পয়েন্ট ৮৭০, বাবরের ৮৭৫। ৯৩৬ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন স্মিথের সতীর্থ মার্নাস লাবুশেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টে ৯৯ ও ১৭৫ রানের ইনিংসের পর গ্যাবার ভয়ংকর উইকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আক্রমণাত্মক ব্যাটিংয়ে খেলেন ৯২ রানের অসাধারণ ইনিং খেলেন ট্রাভিস হেড।

তিন ধাপ এগিয়ে তিনি এখন ক্যারিয়াসেরা চার নম্বরে। তার পয়েন্ট ৮২৬। এক ধাপ পিছিয়ে পাঁচে ইল্যান্ডের জো রুটের পয়েন্টও ৮২৬। টেস্টে বোলারদের র‌্যাঙ্কিংয়ে সেরা পাঁচে যথাক্রমে প্যাট কামিন্স, জেমস অ্যান্ডারসন, কাগিসো রাবাদা, জাসপ্রিত বুমরাহ ও রবিচন্দ্রন অশ্বিন। চার ধাপ এগিয়ে তিনে উঠে এসেছেন প্রোটিয়া পেসার রাবাদা। চোটের কারণে বাংলাদেশ সফরে না থাকলেও অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষেই আছেন ভারতের রবীনদ্র জাদেজা। তার সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন আছেন দুইয়ে। বেন স্টোকসকে টপকে তিনে উঠে এসেছেন সাকিব আল হাসান।

Exit mobile version