parbattanews

ক্রোয়েশিয়ান ‘জেল সেল’ মেসির অপেক্ষায়

মেসিকে আটকানো সম্ভব? হ্যাঁ সম্ভব, দিন শেষে তিনিও তো মাটির মানুষ। তিনি সব কিছু নিখুঁত করবেন, তা নয়। তবে তার মতো ফুটবলারকে আটকাতে গেলে বিশেষ কোনও পরিকল্পনা প্রয়োজন। সেই বিশেষ পরিকল্পনাও যে কাজ করবে তারও নিশ্চয়তা নেই।

সাত বারের ব্যালন ডি’অর জয়ীকে কী ভাবে আটকাবেন? আর্জেন্টিনার বিরুদ্ধে নামার আগে ক্রোট কোচ জ্লাতকো দালিচ বলেছিলেন, আমরা মেসিকে গার্ড করবো, তবে ম্যান মার্কিংয়ের ধরনে নয়। শেষ বারও এমনটা করিনি। ও কতটা দৌড়তে পারে, পরিষ্কার ধারণা রয়েছে আমাদের। উইথ দ্যা বল ওকে রোখা, ওর পা থেকে বল কাড়া খুবই কঠিন। এর জন্য আমাদের রক্ষণ ভাগে আরও শৃঙ্খলা দরকার। ব্রাজিলের বিরুদ্ধে যে ভাবে খেলেছিলাম, এই ম্যাচে তেমন খেলতে পার হয়তো ওকে (মেসি) আটকানো সম্ভব।

ম্যান মার্কিং করে যে মেসিকে আটকানো সম্ভব নয় তা তো জেনেই গিয়েছে নেদারল্যান্ডস। মার্কিংয়ে থেকেই আচমকা ফরোয়ার্ড পাস বাড়ান মেসি, যা থেকে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছিলেন মোলিনা।

ওই ম্যাচে আরও একটা বিষয় লক্ষ্য করা গেছে চারদিক থেকে জেলের সেলের মতো মার্কিং করলে কিছুটা অস্বস্তিতে দেখায় মেসিকে। সূত্রের খবর, ক্রোয়েশিয়াও একই পরিকল্পনায় নামছে।

এই ‘জেল সেল’ মার্কিং কী? একটা চতুর্ভুজের মতো। যে ঘেরাটোপে কোনও ফুটবলারকে আটকে রাখা। যে দিকেই যান কেন, সামনে কোনও না কোনও প্রতিপক্ষ পাবেন মার্কিংয়ে থাকা ফুটবলার। আর তাতে তিনি ফ্রি ফুটবল খেলতে পারবেন না। এই স্ট্র্যাটেজিই কাজে লাগাতে পারেন দালিচ।

তাতেও বড় বিপদ হতে পারে ক্রোটদের জন্য। শুধু মেসিকে আটকাতে চারজন ফুটবলারকে ব্যস্ত রাখলে জুলিয়ান আলভারেজ, ম্যাক-অ্যালিস্টার, ডি মারিয়া, এনজো ফার্নান্দেজরা মাঠে স্পেস পেয়ে নিশ্চয়ই বসে থাকবেন না। তাই মেসির বিরুদ্ধে ‘জেল-সেল’ পরিকল্পনাও আদৌ কার্যকর হবে সেটা নিশ্চিত বলা যাচ্ছে না।-সূত্র দ্যা সান

Exit mobile version