খাগড়াছড়িতে ৮৪টি বৌদ্ধ বিহারে ১৫ লাখ টাকা আর্থিক অনুদানের চেক বিতরণ

fec-image

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতা ও নিরলস প্রচেষ্টায় আজ বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। তিনি এদেশের সকল ধর্ম-বর্ণ-নির্বিশেষে সকলের কল্যাণের জন্য কাজ করে যাচ্ছে। এদেশের শান্তি-সম্প্রীতি ও উন্নয়নের রূপকার। তিনি ধর্মানুরাগী। এজন্য তিনি প্রত্যেক ধর্মের মানুষের কল্যাণের জন্য ট্রাস্ট গঠন করেছে। শেখ হাসিনা জাতি-ধর্ম-বর্ণ সকল মানুষের জন্য নিরলস-ভাবে কাজ করে যাচ্ছে।

শুক্রবার (২৮ জুন) বিকাল সাড়ে ৩টায় খাগড়াছড়ি জেলা সদরস্থ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউটের অডিটোরিয়ামে বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল এবং বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের নিজস্ব তহবিল থেকে প্রাপ্ত অনুদান খাগড়াছড়ি জেলার বিভিন্ন উপজেলার ৮৪টি বৌদ্ধ বিহারে ১৫ লাখ টাকা আর্থিক অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি রুপনা চাকমা’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

তিনি বলেন, সত্যকে ধারণ করে ধর্মকে ধারণ করে সমাজ ও জাতিকে সঠিক পথে পরিচালিত করা জরুরি। মানুষ পৃথিবীর শ্রেষ্ঠ জীব,তার বিচার-বুদ্ধির পরিধি অত্যন্ত সু-গভীর, প্রাণীদের মধ্যে চিন্তা-চেতনা ও হুঁশ আছে বিধায় শ্রেষ্ঠ প্রাণী হিসেবে সৃষ্টিকর্তা মানুষকেই বেছে নিয়েছে। সঠিক চিন্তা-চেতনা ও বুদ্ধিবিবেচনা আছে বিধায় মানুষ পৃথিবীর শ্রেষ্ঠ জীব। অহিংসা পরম ধর্ম এটিই গৌতম বুদ্ধের অমূল্য বাণী। পৃথিবীর আপেক্ষিক বিষয় হচ্ছে ধর্ম। ধর্মকে দেখা যায় না, ধরা যায় না।

আলোচনা সভার পরপরেই প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল এবং বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের নিজস্ব তহবিল থেকে প্রাপ্ত অনুদান খাগড়াছড়ি জেলার বিভিন্ন উপজেলার ৮৪টি বৌদ্ধ বিহারের প্রতিনিধিদের মাঝে ১৫ লাখ টাকা আর্থিক অনুদানের চেক বিতরণ করা হয়।

এ উপলক্ষে আলোচনা সভায় বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ফিল্ড সুপারভাইজার দারুণ বিকাশ ত্রিপুরা’র সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌরসভা মেয়র নির্মলেন্দু চৌধুরী, জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া,জেলা পরিষদের সদস্য এডভোকেট আশুতোষ চাকমা, জেলা পরিষদের সদস্য নিলোৎপল খীসা, জেলা পরিষদের সদস্য শতরুপা চাকমা, সদস্য ক্যজরী মারমা,সাবেক অধ্যক্ষ মধু মঙ্গল চাকমা, জ্যোতিসারা ভিক্ষু প্রমূখ।

এসময় জেলা সদস্য শাহিনা আক্তার, জেলার বিভিন্ন বিহারের ভান্তে ও বিহার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন