parbattanews

খাগড়াছড়িতে আনসার ও গ্রাম প্রতিরক্ষার উদ্যোগে বৃক্ষরোপণ অভিযান

‘শান্তি শৃঙ্খলা উন্নয়ন নিরাপত্তায় সর্বত্র আমরা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি জেলা সদর উপজেলা আনসার-ভিডিপি উদ্যোগে ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উদ্যোগে জাতীয় বৃক্ষরোপণ অভিযানের আয়োজন করা হয়।তারই অংশ হিসেবে খাগড়াছড়ি জেলা আনসার ও ভিডিপি কার্যালয় জাতীয় গাছের চারা রোপণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকালে জেলা শহরের চেঙ্গী ব্রিজ সংলগ্ন হেরিটেজ পার্কে দুই শতাধিক বিভিন্ন জাতের বৃক্ষরোপণ করা হয়।এ সময় খাগড়াছড়ি সদর উপজেলার আনসার ও ভিডিপির কর্মকর্তা রোকেয়া পারভীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জেলা কমান্ড্যান্ট ও পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) আশীষ কুমার ভট্টাচার্য্য।

বৃক্ষরোপণকালে পরিচালক আশীষ কুমার ভট্টাচার্য্য বলেন, আজ থেকে জাতীয় সারাদেশের ন্যায় খাগড়াছড়ি এ জেলার আনসার, ভিডিপি ও গ্রাম প্রতিরক্ষার বৃক্ষরোপণ অভিযানের উদ্যোগ হাতে নেয়া হয়েছে। আমাদের জীবনে বৃক্ষের প্রয়োজনীয়তা অপরিসীম। বৃক্ষ আমাদের পরিবেশের অতি গুরুত্বপূর্ণ উপাদান এবং অন্যতম বনজ সম্পদ। বৃক্ষহীন পরিবেশ জীবন ও জীবিকার জন্য মারাত্মক হুমকি। তাই এই সম্পদের ক্রমবর্ধমান ঘাটতি পূরণের জন্য লাগামহীন বৃক্ষনিধন বন্ধ করা দরকার। এজন্য আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, পাশাপাশি বৃক্ষরোপণ জোরদার করার প্রতি আমাদের সকলকে সচেতন হওয়া উচিত। ‘আসুন গাছ লাগাই, পরিবেশ বাঁচাই’—এ স্লোগানকে যদি আমরা মিলিতভাবে গ্রহণ করি ও কাজে লাগাই।তাহলে আমাদের বৃক্ষসম্পদ বৃদ্ধি পাবে এবং পরিবেশও সুন্দর হবে। বৃক্ষনিধনের সামাজিকভাবে প্রতিরোধ গড়ে তোলা অত্যন্ত প্রয়োজন।তবেই আমরা আমাদের হারিয়ে যেতে বসা প্রাকৃতিক বনজ, ফলজ ও অক্সিজেন পুনরায় ফিরে পাবো। বৃৃক্ষনিধন প্রতিরোধে দৃষ্টি দেয়া আজ বড়ই প্রয়োজন।নিকট ভবিষ্যতে পানির প্রাপ্যতা, প্রাকৃতিক-পরিবেশের ভয়াবহ বিপর্যয় রোধ করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

Exit mobile version