parbattanews

খাগড়াছড়িতে বাংলা ইশারা ভাষা দিবস পালিত

“বাংলা ইশারা ভাষার প্রচলন,বাক ও শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তির জীবনমান উন্নয়ন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ও জেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে বাংলা ইশারা দিবস উদযাপিত হয়েছে।

মঙ্গলবার(৭ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে জেলা পরিষদের হল রুমে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার পরপরেই প্রতিবন্ধীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়। এ সভায় সভাপতিত্ব করেন জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

এ সময় আলোচনা সভায় জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক রোকেয়া বেগম’র সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু বলেন, প্রতিবন্ধীরা আমাদেরই সন্তান,আমাদেরই আপনজন। তাদেরকে অবহেলা না করে তাদের প্রতি সদয় হওয়া,তাদের পাশে দাঁড়ানো সকলের নৈতিক দায়িত্ব ও কর্তব্য। যে কোন প্রয়োজনে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সবসময় তাদের পাশে থাকবেন বলে আশ্বাস দেন তিনি।

এছাড়াও আলোচনায় বক্তারা বলেন, ইশারা ভাষা বা সাংকেতিক ভাষা বা প্রতীকী ভাষা বলতে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ বিশেষ করে হাত ও বাহু নড়ানোর মাধ্যমে যোগাযোগ করার পদ্ধতিকে বোঝায়। কম করে হলেও দেশে ইশারা ভাষা ব্যবহার শুরু হয়েছে। কিন্তু তার কোনো মানদণ্ড নেই।

এ সময় উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য শাহিনা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার জিনিয়া চাকমা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শানে আলম, পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. মিটন চাকমা, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মো. জসীম উদ্দীন প্রমুখ।

এছাড়াও আরও উপস্থিত ছিলেন, জেলা প্রতিবন্ধী অধিদপ্তরের কর্মকর্তা মো. শাহজাহান, তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা, জাবারাং কল্যাণ সমিতি’র প্রতিনিধি ধনেশ্বর ত্রিপুরা এবং বাক ও শ্রবণ প্রতিবন্ধীরা।

Exit mobile version