খাগড়াছড়িতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় আরও দু’জনের মৃত্যু, মামলা দায়ের

খাগড়াছড়িতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় চিকিৎসাধীন আরও দু’জনসহ ৩ জনের মৃত্যু, মামলা দায়ের

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

খাগড়াছড়িতে গোডাউনে অবৈধ ভাবে বিকল্প পদ্ধতিতে গ্যাস স্থানান্তরিত করার সময় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় আব্দুল হামিদ ও মো. জমির নামে আরও দু’জনের মৃত্যু হয়েছে।  এ নিয়ে তিন জনের মৃত্যু হলো। এ ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইন ও এলপিজি বিধিমালা মামলা হয়েছে।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) সাহাদাত হোসেন টিটো বিষয়টি নিশ্চিত করে বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় আজ সোমবার ও গত রোববার তিনজনের মৃত্যুর ঘটনা ঘটে।  নিহতরা হলো, খাগড়াছড়ি সদরের কমলছড়ি এলাকার বিন্দু কুমার চাকমার ছেলে ভূবন রঞ্জন চাকমা, চট্টগ্রামের হাটহাজারীর মো. ইউসুফের ছেলে আব্দুল হামিদ ও একই এলাকার মো. কামালের ছেলে মো. জমির।

এদিকে, সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় বিস্ফোরক অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিদর্শক তোফাজ্জল হোসেনকে প্রধান করে গঠিত দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি সোমবার পুলিশের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করেছে। তদন্তে অবৈধ উপায়ে বড় সিলিন্ডার থেকে ছোট সিলিন্ডারে গ্যাস ভর্তির সত্যতা পাওয়া গেছে।

বিস্ফোরক অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিদর্শক মো. তোফাজ্জল হোসেন মুঠোফোনে জানান, অনুমতি ছাড়া দেশীয় প্রযুক্তি ব্যবহার করে ঝুঁকিপূর্ণভাবে অবরুদ্ধ দুইটি কক্ষে দীর্ঘদিন ধরে ক্যান্টন এন্টারপ্রাইজ ৪৫, ৩৫ ও ৩৩ কেজি সিলিন্ডার থেকে ১২ কেজির ছোট সিলিন্ডারে গ্যাস ভর্তি ও মজুদ করত। গত ১৯ ফেব্রুয়ারি গ্যাস ভর্তির সময় বিস্ফোরণ ঘটে। তদন্ত প্রতিবেদনে অনুমতি ছাড়া অবৈধ ভাবে গ্যাস ভর্তি, মজুদ ও বিক্রির দায়ে ক্যান্টন এন্টারপ্রাইজের মালিক সৌম্য উজ্জল চাকমাসহ তার সহযোগীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে খাগড়াছড়ির জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে সুপারিশ করা হয়েছে।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) সাহাদাত হোসেন টিটো জানান, ক্যান্টন এন্টারপ্রাইজের মালিক সৌম্য উজ্জল চাকমাসহ তার সহকারীদের বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইন ১৮৮৪ এর ৭ ধারা, এলপিজি বিধিমালা ২০০৪ এর ১২৪ ও গ্যাস সিলিন্ডার ১৯৯১ এর ৫৫ ধারায় মামলা দায়ের হয়েছে।

প্রসঙ্গত, গত ১৯ ফেব্রুয়ারি ভোর ৫টার দিকে খাগড়াছড়ি জেলা সদরের দক্ষিণ খবংপুড়িয়া এলাকায় একটি গ্যাসের গোডাউনে হঠাৎ গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে গোডাউনে থাকা শ্রমিকসহ ৭জন দগ্ধ হয়। বিস্ফোরণের ঘটনায় গোডাউনের ভবনসহ আশপাশের কয়েকটি ভবন ক্ষয়-ক্ষতি হয়। দগ্ধদের মধ্যে আশঙ্কাজনক ৪ ব্যক্তিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হলে পরে তিন জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসাপাতালে স্থানান্তর করে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, বিস্ফোরণ, মৃত্যু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − one =

আরও পড়ুন