খাগড়াছড়িতে জাতিসংঘের বিভিন্ন সদস্য রাষ্ট্র ও উন্নয়ন সংস্থা প্রতিনিধি দলের সফর

fec-image

খাগড়াছড়ি পার্বত্য জেলায় জাতিসংঘের বিভিন্ন দাতাসংস্থার অর্থায়নে পরিচালিত উন্নয়ন প্রকল্পের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৩ নভেম্বর) বিকেল ৩টায় জেলা পরিষদের চেয়ারম্যানের কক্ষে ঘন্টাব্যাপী এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জাতিসংঘের বিভিন্ন সদস্য রাষ্ট্রের রাষ্ট্রদূত, হাই কমিশনার ও ডেলিগেট মেম্বারদের সমন্বয়ে সফরকারী দলের নেতৃত্ব দিচ্ছেন ইউএনডিপির রেসিডেন্ট কো-অর্ডিনেটর মিস গিয়েন লিউস (গং. এুিহ খবরিং) । মতবিনিময় সভায় খাগড়াছড়ি পার্বত্য জেলায় সরকার ও বেসরকারি দাতা গোষ্ঠীর অর্থায়নে পরিচালিত বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অবস্থা সম্পর্কে জাতিসংঘের প্রতিনিধি দলের কাছে তুলে ধরেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

এ সময় মংসুইপ্রু চৌধুরী অপু দক্ষ জনশক্তি তৈরি ও কৃষি খাতে জাতিসংঘের সহাযোগিতা চেয়ে তিনি বলেন, চট্টগ্রামের মীরসরাইয়ে ইকোনমিক জোন পুরোদমে চালু হলে সেখানে লাখ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে। দক্ষ ও প্রযুক্তি নির্ভর তরুণ কর্মী তৈরিতে সরকারের সহযোগিতায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ কাজ করে যাচ্ছে। দক্ষতা উন্নয়নে প্রযুক্তিগত সহায়তা এবং পার্বত্য চট্টগ্রামে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ইউএন সদস্যভুক্ত রাষ্ট্র ও দাতাগোষ্ঠীর সহযোগিতা দরকার। স্থানীয় অধিবাসীদের আর্থসামাজিক জীবনমান উন্নয়নে কৃষিনির্ভর প্রকল্পে ইউএনডিপিসহ সকল দাতাসংস্থার হস্তক্ষেপ চাওয়া হয়।

এ সময় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা টিটন খীসা, প্রশানিক কর্মকর্তা মো. সাইফুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন