খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন

fec-image

নানা আয়োজনে খাগড়াছড়িতে পালিত হয়েছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে রবিবার সকালে সংগঠনের উদ্যোগে শহরের চেঙ্গী স্কোয়ার থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

খাগড়াছড়ি অফিসার্স ক্লাব মিলনায়তনে বর্ষপূর্তি কেক কাটা ও আলোচনা সভায় বক্তারা বলেন, পার্বত্য শান্তি চুক্তিতে পাহাড়ে বসবাসরত বাঙ্গালী জাতির অধিকার ক্ষুন্ন হয়েছে। বিতর্কিত ও সংবিধান বিরোধী ধারা সমূহ বাতিলে সরকারের হস্তক্ষেপ জরুরী বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের নেতৃবৃন্দ।

বক্তারা পাহাড়ে সন্ত্রাসের গডফাদার সন্তু লারমার সাথে স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাতিল করে সন্তু লারমাকে আইনের আওতায় আনার দাবী জানিয়ে বলেনে, তিনি সরকারের সাথে চুক্তির শর্ত লংঘন করেছের। বক্তারা পাহাড়ে আঞ্চলিক সংগঠনগুলেঅর নামে চাঁদাবাজী, হত্যা ও গুমের সাথে জড়িত সন্ত্রাসীদের কার্যক্রম নিষিদ্ধ করারও দাবি জানানো হয় সভা থেকে।

বক্তারা আরও বলেন, তিন পার্বত্য জেলার তিনটি সংসদীয় আসন ও সংরক্ষিত নারী আসনের সরকার দলীয় চার এমপি উপজাতী, আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান, তিন পার্বত্য জেলা পরিষদপার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান উপজাতী। পার্বত্য চট্টগ্রামে কোন প্রতিষ্ঠানে বাঙালি জনগোষ্ঠীর প্রতিনিধি নেই।শিক্ষা, চাকুরি ও ব্যবসা-বানিজ্যে সর্বত্র বৈষম্য চলছে। তারপরও কোন কোন মহল বলছে পাহাড়ে নাকি শান্তির সু-বাতাস বইছে।

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ খাগড়াছড়ি শাখার সভাপতি আব্দুল মজিদের সভাপতিত্বে মুহাম্মদ লোকমান হোসাইনে সঞ্চালনায় অনুষ্ঠি সভায় প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় সভাপতি প্রধান আলোচক ছিলেন, ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভুঁইয়া।অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় মহাসচিব আলমগির কবির।স্বাগত বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের স্টিয়ারিং কমিটির সদস্য অধ্যক্ষ আবু তাহের, বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় নেতা আসাদুল্লাাহ আসাদ,শাহাদাৎ সাকিব,সালমা আহম্মেদ মৌ , এস এম মাসুম রানা, মাটিরাঙা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আনিছুজ্জামান ডালিম, এড: আলম খান, শেখ আহম্মেদ রাজু ও বান্দরবানের আলিকদমের উপজেলা চেয়ারম্যান আবুল কালাম প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 6 =

আরও পড়ুন