parbattanews

খাগড়াছড়িতে প্রবারণা পূর্ণিমা : বর্ণিল ফানুসের ঝলকানিতে ঢেকে পড়বে রাতের আকাশ

11aa1d498510bf4983030736870f9d15

নিজস্ব প্রতিবেদক, পার্বত্যনিউজ :

শারদীয় দুর্গোৎসব আর ঈদ-উল-আযহা‘র রেশ কাটতে না কাটতেই ব্যাপক আয়োজন আর আনন্দ-উৎসবের মধ্য দিয়ে খাগড়াছড়িতে শুরু হয়েছে বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা। পাহাড়ী জনপদ খাগড়াছড়ি এখন প্রবারণা পুর্নিমার উৎসবে মুখর। দিন কয়েকের ব্যাবধানে পাহাড়ের মানুষ ভাসবে আরেকটি উৎসবে।
 
প্রবারণা পুর্নিমাকে ঘিরে খাগড়াছড়ি জেলার বৌদ্ধ সম্প্রদায়ের ঘরে ঘরে চলছে আনন্দ উৎসব। বৌদ্ধ বিহারগুলোতে চলছে প্রার্থনা, ধর্মীয় সভাসহ নানা আয়োজন। আজ শুক্রবার রাতের আকাশে উড়ানো হবে প্রবারণা পূর্ণিমার অন্যতম আর্কষণ ফানুস বাতি। ১৮ থেকে ২১ অক্টোবর খাগড়াছড়ির আকাশ রং-বেরংয়ের বর্ণিল ফানুসের ঝলকানিতে ঢেকে পড়বে। অন্যদিকে মন্দিরগুলোতে জ্বলে উঠবে হাজারো মোমবাতি।

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে সকালে বিভিন্ন বৌদ্ধ বিহারে ফুল প্রদীপ ও দূর্বা দিয়ে বুদ্ধের পূজা করা হয়। চলে ভিক্ষুদের মধ্যে দায়ক-দায়িকাদের পিন্ড দান। প্রবারণার প্রধান শিক্ষা হলো পারস্পরিক সম্পর্ক উন্নয়নের মধ্যেই আছে শান্তি ও সান্তনা।
 
খাগড়াছড়ির ধর্মীয় ক্যায়াং বা বিহারগুলোতে প্রার্থনা এবং ছোয়াইং দানের জন্য পূণ্যার্থীদের ভিড় লেগে থাকবে। রাতে স্থানীয় পাহাড়ীদের পাড়ায় পাড়ায়  তৈরি করা হবে বিভিন্ন ধরনের পিঠা-পুলি। প্রতি বছর ন্যায় এবারও বিভিন্ন ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে তিন পার্বত্য জেলায় এ উৎসব চলবে ২১ অক্টোবর পর্যন্ত।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: মুস্তাফিজুর রহমান জানান, প্রবারণা পুর্নিমাকে ঘিরে পুরো জেলা জুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। উপজাতি অধ্যুষিত এলাকাগুলোতে পুলিশী টহল বাড়ানো হয়েছে।

Exit mobile version