খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ‘বাণী অর্চনা’ উদযাপন

fec-image

খাগড়াছড়িতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতীর পূজা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকাল থেকে দিনব্যাপি সরস্বতী পূজা উপলক্ষে শতশত হিন্দু সম্প্রদায়, বিশেষ করে বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পূজা, অর্চনা ও পুষ্পাঞ্জলিতে অংশ নেন।

এ দিন খাগড়াছড়ি সরকারি মহিলা কলেজে শিক্ষার্থী শ্রাবন্তী দে বলেন, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক।  সেই সাথে বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী।  ধর্মীয় বিধান অনুযায়ী বিদ্যা ও সুরের দেবী-সরস্বতী পৃথিবীতে আসেন।

হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন এ জেলার অগণিত ভক্ত।

এই উৎসব নিয়ে কলেজ শিক্ষার্থী নিশিতা দে বলেন, সরস্বতী নামটি অধিক প্রচলিত তথাপি দেবীর বরে মহত্বপূর্ণ বাক্য বা সুললিত বাক্যের অধিকারী হওয়ার কথা মাথায় রেখেই সরস্বতীর পূজোকে বাণী অর্চনা বলা হয়।

এছাড়াও শিক্ষার্থী শ্রাবণী ত্রিপুরা বলেন, বাণী বন্দনা বা পূজা অর্চনা অন্তর্নিহিত ভাব।  সরস্বতীর পূূজা ছোটবেলায় আমাদের স্কুলে সরস্বতীর পূজার যে চিঠি ছাপাতাম, তাতে অনুষ্ঠান সূচিতে লিখতাম “বাণী বন্দনা”।  এখন আমাদের কলেজে আমরা নিজেদের মতো করে নিজেদের সাজিয়ে আসছি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উদযাপন, খাগড়াছড়ি, বর্ণিল আয়োজন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন