parbattanews

খাগড়াছড়িতে হ্রাস পেয়েছে এইচএসসি পাশের হার

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

খাগড়াছড়িতে এবারও হ্রাস পেয়েছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় পাশের হার।

মোট ৭ হাজার ৪’শ ৪৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২ হাজার ৬’শ ৮৬ জন। পাশের হার ৩৬.৫১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মাত্র ৮ জন। পাশের হার গত বছরের চেয়ে ৮.১২ শতাংশ কম। গত বছর পাশের হার ছিল ৪৪.৬৩ শতাংশ।

খাগড়াছড়ির ৯টি উপজেলায় মোট পরীক্ষার্থী ৭ হাজার ৪’শ ৪৩ জন। এর মধ্যে ৩ হাজার ৯’শ ৭০ জন ছেলে এবং ৩ হাজার ৪’শ ৭৩ জন মেয়ে। অনুপস্থিত ছিল ৮৭ জন। জেলায় জিপিএ-৫ এসেছে মাত্র ৮টি। এরমধ্যে ৬টি বিজ্ঞান বিভাগ থেকে এবং ২টি মানবিক বিভাগ থেকে।

তিনটি বিভাগের মধ্যে বিজ্ঞান বিভাগে মোট পরীক্ষার্থী ৯’শ ৯৪ জন। এরমধ্যে ৬’শ ১০ জন ছেলে এবং ৩’শ ৮৪ জন মেয়ে। পাশ করেছে ৪৫৮ জন। এরমধ্যে ২’শ ৫৪ জন ছেলে এবং ২’শ ৪ জন মেয়ে। অনুপস্থিত ছিল ৬ জন। এই বিভাগে পাশের হার ৪৬.৩৬ শতাংশ। এই বিভাগ থেকে জিপিএ-৫ ৬টি।

মানবিক বিভাগে মোট পরীক্ষার্থী ৪ হাজার ৪’শ ৬৩ জন। এরমধ্যে ২ হাজার ১’শ ৯৮ জন ছেলে এবং ২ হাজার ২’শ ৬৫ জন মেয়ে। পাশ করেছে ১ হাজার ৩’শ ২৬ জন। এরমধ্যে ৫’শ ৮ জন ছেলে এবং ৮’শ ৮ জন মেয়ে। অনুপস্থিত ৬০ জন। পাশের হার ৩০.১২ শতাংশ। এই বিভাগ থেকে জিপিএ-৫ এসেছে ২টি।

ব্যবসায় শিক্ষা বিভাগে মোট পরীক্ষার্থী ১ হাজার ৯’শ ৮৬ জন। এরমধ্যে ১ হাজার ১’শ ৬২ জন ছেলে এবং ৮’শ ২৪ জন মেয়ে। পাশ করেছে ৯’শ ২ জন। এরমধ্যে ৪’শ ৬৭ জন ছেলে এবং ৪’শ ৩৫ জন মেয়ে। পাশের হার ৪৫.৯০ শতাংশ।

Exit mobile version