খাগড়াছড়ি এবং লামা পৌরসভার নির্বাচন ১৬ জানুয়ারি

fec-image

দ্বিতীয় ধাপে দেশের ৬১টি পৌরসভায় আগামী ১৬ জানুয়ারি ভোট গ্রহণ করা হবে। আজ বুধবার (২ ডিসেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে দ্বিতীয় ধাপের পৌর ভোটের তফসিল ঘোষণা করা হয়। দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভার মধ্যে খাগড়াছড়ি সদর এবং বান্দরবানের লামা পৌরসভার নির্বাচনও সম্পন্ন করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে খাগড়াছড়ি পৌরসভায় ইভিএম এবং লামাতে ম্যানুয়ালি পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে।

তফসিল অনুযায়ী, এসব পৌরসভায় ২০ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে, মনোনয়নপত্র বাছাই হবে ২২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৯ ডিসেম্বর। এই ৬১ পৌরসভার মধ্যে ২৯টিতে ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। বাকি ৩২টিতে ভোট হবে ব্যালটে। নির্বাচন কমিশন সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর তফসিল ঘোষণা করেন।

এর আগে প্রথম ধাপে ২৫টি পৌরসভায় ভোটের তফসিল ঘোষণা করা হয়েছিল। প্রথম ধাপের ২৫টিতে ভোট গ্রহণ করা হবে ২৮ ডিসেম্বর। এসব পৌরসভায় মেয়র পদে লড়তে মোট ১১২ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

দ্বিতীয় ধাপে যে ৬১টি পৌরসভায় ভোট নেওয়া হবে, সেগুলো হলো চট্টগ্রামের সন্দ্বীপ, সিরাজগঞ্জের কাজীপুর (ইভিএম), নেত্রকোনার মোহনগঞ্জ ও কেন্দুয়া (ইভিএম), কুষ্টিয়ার কুষ্টিয়া সদর, ভেড়ামারা, মিরপুর ও কুমারখালী (ইভিএম), মৌলভীবাজারের কুলাউড়া, নারায়ণগঞ্জের তারাব (ইভিএম), শরীয়তপুরের শরীয়তপুর (ইভিএম), কুড়িগ্রামের নাগেশ্বরী, গাইবান্ধার গাইবান্ধা সদর ও সুন্দরগঞ্জ, দিনাজপুরের দিনাজপুর, মৌলভীবাজারের কমলগঞ্জ, মাগুরার মাগুরা সদর (ইভিএম), ঢাকার সাভার (ইভিএম), দিনাজপুরের বিরামপুর ও বীরগঞ্জ (ইভিএম), নওগাঁর নজিপুর (ইভিএম), পাবনার ভাঙ্গুড়া, ফরিদপুর (ইভিএম), সাঁথিয়া, ঈশ্বরদী ও সুজানগর, রাজশাহীর কাকনহাট (ইভিএম), আড়ানী (ইভিএম) ও ভবানীগঞ্জ, সুনামগঞ্জের সুনামগঞ্জ, হবিগঞ্জের মাধবপুর ও নবীগঞ্জ, ফরিদপুরের বোয়ালমারী, ময়মনসিংহের ফুলবাড়িয়া (ইভিএম), নাটোরের নলডাঙ্গা (ইভিএম), গুরুদাসপুর ও গোপালপুর, বগুড়ার সারিয়াকান্দি (ইভিএম) ও শেরপুর, সিরাজগঞ্জের উল্লাপাড়া ও বেলকুচি, সুনামগঞ্জের ছাতক ও জগন্নাথপুর (ইভিএম), পিরোজপুরের পিরোজপুর (ইভিএম), মেহেরপুরের গাংনী (ইভিএম), ঝিনাইদহের শৈলকুপা (ইভিএম), নীলফামারীর সৈয়দপুর (ইভিএম), সিরাজগঞ্জের সিরাজগঞ্জ ও রায়গঞ্জ, টাঙ্গাইলের ধনবাড়ী (ইভিএম), খাগড়াছড়ি (ইভিএম), বান্দরবানের লামা, কুমিল্লার চান্দিনা (ইভিএম), ফেনীর দাগনভূঞা (ইভিএম), কিশোরগঞ্জের কিশোরগঞ্জ ও কুলিয়ারচর (ইভিএম), নরসিংদীর মনোহরদী (ইভিএম), ময়মনসিংহের মুক্তাগাছা, বগুড়ার সান্তাহার (ইভিএম), নোয়াখালীর বসুরহাট (ইভিএম) ও বাগেরহাটের মোংলা পোর্ট (ইভিএম)।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + nineteen =

আরও পড়ুন