নিরাপত্তার চাদরে ঢাকা পুরো শহর

খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনে সকল প্রস্তুতি সম্পন্ন

fec-image

দ্বিতীয় ধাপে আগামীকাল অনুষ্ঠিতব্য খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কেন্দ্রে পাঠানো হয়েছে ভোটের যাবতীয় উপকরণ। এবার খাগড়াছড়ি পৌরসভায় সকল কেন্দ্রে(১৮টি)ইভিএমে ভোট গ্রহণ করা হবে।

পৌরসভায় সব ক’টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ চিহিৃত করে ভোটারবান্ধব পরিবেশ গড়ে তুলতে র‌্যাব ও বিজিবি’র স্ট্রাইকিং ফোর্সসহ চার স্তরের নিরাপত্তা বেস্টনী গড়ে তোলা হয়েছে। সে সাথে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে পুরো শহর।

অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন করার লক্ষ্যে শুক্রবার সকালে খাগড়াছড়ি হাই স্কুল মাঠে খাগড়াছড়ি পুলিশ সুপার মো. আব্দুল আজিজ নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত নিরাপত্তা বাহিনীর সদস্যদের ব্রিফিং করে সকল অবাধ-সুষ্ঠু ভোট গ্রহণ সম্পন্ন করতে নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন। এ সময় তিনি দায়িত্ব পালনে কোন ধরনের গাফেলতি সহ্য করা হবে না বলে হুঁশিয়ারী দেন।

তিনি বলেন, ভোট হবে উৎসব মখুর পরিবেশে। যারা বিভিন্ন অঘটন ও অনাকাঙ্খিত ঘটনা ঘটিয়ে কান্নার রোল বয়ে দিতে চাই, শান্তিপূর্ণ খাগড়াছড়িতে এটা সম্ভব হবে না।

খাগড়াছড়ি পৌরসভায় ভোটার এবার ৩৭ হাজার ৮৭ জন। তার মধ্যে পুরুষ ভোটার ২০ হাজার ৩৫১ জন ও নারী ভোটার ১৬ হাজার ৭শ ৩৬জন।

খাগড়াছড়ি পৌরসভায় মেয়র পদে চার, সাধারণ কাউন্সিলর পদে ৪০ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে মেয়র পদে চার প্রার্থী হলেও মূলত: আলোচনায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নির্মলেন্দু চৌধুরী, বিএনপির ইব্রাহিম খলিল ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বর্তমান মেয়র মো. রফিকুল আলম। আলোচনায় নেই গত পৌরসভা নির্বাচনে মাত্র ৯৫ ভোট পাওয়া জাতীয় পাটির এবারের প্রার্থী ফিরোজ আহমেদ’র। তার নেই কোন প্রচারণা। এমন কি কোন পোস্টার কিংবা মাইকিং চোখে পড়েনি।

খাগড়াছড়ি সদর পৌরসভা রিটার্নিং অফিসার রাজু আহমেদ জানান, খাগড়াছড়ি পৌরসভার সব ক’টি(১৮টি) ভোট কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহিৃত করে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিটি ভোট কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। ভোটারদের নিরাপত্তায় প্রতিটি ভোট কেন্দ্রে পর্যাপ্ত পুলিশ ও আনসার সদস্য থাকবে। পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে এক প্লাটুন র‌্যাব ও দুই প্লাটুন বিজিবি থাকবেন। এদিকে খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনকে সামনে রেখে বেশ কিছু বিধি-নিষেধ জারি করেছে জেলা প্রশাসন।

খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পৌরসভা সাধারণ নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের নির্ধারিত দিনের পূর্ববর্তী মধ্যরাত (১৫ জানুয়ারি) ১২টা থেকে ১৬ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত খাগড়াছড়ি শহরে ট্রাক ও পিকআপ ভ্যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া ১৪ জানুয়ারি রাত ১২টা থেকে ১৭ জানুয়ারি সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

তবে রিটার্নিং অফিসার কর্তৃক অনুমোদিত এজেন্ট এবং দেশি-বিদেশি পর্যবেক্ষকদের জন্য শিথিলযোগ্য। এছাড়া সাংবাদিক, নির্বাচন কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাসসহ ইত্যাদি কার্যক্রমে ব্যবহৃত যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, নির্বাচনে, পৌরসভা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন