গাছে ঝুলছে বিষ্ফোরক মাইন!

fec-image

কাঁঠাল গাছের উপর ঝুলছে পাখির বাসার ন্যায় খাঁচা। দূর থেকে পাখির বাসা মনে হলেও আসলে এটি আইইডি বা ভূমি মাইন।

মঙ্গলবার (২৯ জুলাই) সন্ধ্যায় বাংলাদেশ-মায়ানমার সীমান্তের ৪৫-৪৬ নম্বর পিলারের মাঝামাঝি জামছড়ি থেকে এই মাইন দুটি উদ্ধার করেছে আবুল কালাম নামে স্থানীয় এক বাসিন্দা।

এই ধরনের মাইন বিষ্ফোরণে প্রায় সময় সীমান্তে মানুষের প্রাণহানি-হতাহতের ঘটনা ঘটে। সীমান্তে চলাচলরত মাানুষের পায়ের চাপ পড়লেই মাটিতে কৌশলে পুঁতে রাখা মাইন বিস্ফোরিত হয়ে ঘটনাস্থলেই মারা যায় মানুষ। ভাগ্যক্রমে কেউ বেচে গেলেও হাত বা পা বিচ্ছিন্নসহ শরীর ক্ষতবিক্ষত হয়ে পড়ে।

মাইন দুটি উদ্ধার করা স্থানীয় বাসিন্দা আবুল কালাম জানান- মিয়ানমার সীমান্তের কাটা তার থেকে প্রায় ৫‘শ গজ বাংলাদেশ অভ্যান্তরে এই দুটি মাইন পুতে রেখেছিল মিয়ানমার বাহিনী। মাইন দুটি তিনি অত্যন্ত কৌশলে সরিয়ে একটি পাখির বাসার মধ্যে রেখেছেন।

এদিকে সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আবছার জানান বিজিবির মাধ্যমে খবর পেয়ে থানার এসআই নুরুল ইসলামের নেতৃত্বে তিনি ঘটনাস্থল জামছড়ি যান। পরে উদ্ধার হওয়া মাইন দুটি নিরাপদ স্থানে পাহারায় রেখেছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী এবং গ্রাম পুলিশ সদস্যরা। এই বিষয়ে বান্দরবান থেকে বোমা বিশেষজ্ঞ দল ঘটনাস্থলে যাওয়ার কথা রয়েছে বলে জানান এই জনপ্রতিনিধি।

রোহিঙ্গা নাগরিকরা যাতে মিয়ানমারে যেতে না পারে সেজন্য মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী এসব মাইন মাটিতে পুতে রেখেছিল বলে ধারনা করছেন সংশ্লিষ্টরা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জামছড়ি, মাইন, মিয়ানমার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − 6 =

আরও পড়ুন