গুইমারায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

fec-image

আসুন বায়ু দুষন রোধ করি এ স্লোগানে জেলার গুইমারায় পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। প্রতি বছর ৫ জুন বিশ্বব্যাপী রাজনৈতিক কর্ম উদ্যোগ আর জনসচেতনতার মাধ্যমে পরিবেশ সচেতনতার লক্ষে দিবসটি পালন করা হয়।

১৯৭২ সালের এই দিনটিতেই জাতিসংঘের সাধারণ সভায় মানবিক পরিবেশ কনফারেন্স (United Nation Conference on the Human Environment) শুরু হয়েছিলো। তখন থেকে প্রতিবছর আলাদা আলাদা শহরে পৃথক পৃথক প্রতিপাদ্যের বিষয় নিয়ে দিবসটি পালিত হয়ে আসছে। উত্তর গোলার্ধে দিবসটি বসন্তে এবং দক্ষিন গোলার্ধে দিবসটি শরতে পালিত হয়। দিবসটির অন্য নাম ইকো দিবস ।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে গুইমারা মডেল উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়।র‌্যালিটি উপজেলার প্রধাণ প্রধাণ সড়ক প্রদক্ষিন করে পরে আলোচনা সভার মাধ্যমে শেষ হয়।

গুইমারা থানা অফিসার ইনর্চাজ বিদ্যুৎ কুমার বড়ুয়ার সভাপতিত্বে র‌্যালি ও আলোচনা সভায় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা কমান্ডার ম্রাসাথোয়াই মগ, কলেজ অধ্যক্ষ সুজন কানোনগো, স্কুল শিক্ষক বাবলু হোসেন, উপজেলা পরিষদ কর্মকর্তা মো: রাসেলসহ অনেকে।

এ সময় অফিসার ইনর্চাজ বিদ্যুৎ কুমার বড়ুয়া বায়ু দূষন রোধ করতে মানুষের বসতির চারপাশে পরিছন্ন পরিবেশ রাখতে এবং বেশি করে গাছ লাগানোর উপর গুরুত্বারোপ করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, গুইমারা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four − 4 =

আরও পড়ুন